টিকা দিতে আদায় করা টাকা মাইকিং করে ফেরত দিলো স্কুল - দৈনিকশিক্ষা

টিকা দিতে আদায় করা টাকা মাইকিং করে ফেরত দিলো স্কুল

পাবনা প্রতিনিধি |

পাবনার বেড়া উপজেলায় করোনার টিকা দিতে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের এক দিন পরেই আজ সোমবার মাইকিং করে টাকা ফেরত দেওয়া হয়েছে। গতকাল রোববার উপজেলার ঢালারচর উচ্চবিদ্যালয় কর্তৃপক্ষ করোনার টিকা দিতে শিক্ষার্থীপ্রতি ৬০ টাকা করে আদায় করেছিল। 

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা হলে প্রশাসনের চাপে বিদ্যালয় কর্তৃপক্ষ আজ সকালে মাইকিং করে শিক্ষার্থীদের বিদ্যালয়ে ডেকে এনে সেই টাকা ফেরত দিতে বাধ্য হয়েছে। এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।  

বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে টিকা দেওয়ার জন্য ফির কথা বলে ৬০ টাকা করে আদায় করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। তীব্র সমালোচনার মুখে শেষ পর্যন্ত বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের টাকা ফেরত দিয়েছে। 

কয়েকজন শিক্ষার্থী জানায়, বিনা মূল্যে টিকা দেওয়ার কথা থাকলেও টিকা দেওয়ার আগে প্রত্যেকের কাছ থেকে ৬০ টাকা করে নেওয়া হয়। টাকা দেওয়ার পরেই কেবল শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়। 

বিদ্যালয়টির প্রধান শিক্ষক ও অন্য শিক্ষকেরা জানিয়েছেন, শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। এই টিকা শুধু শীতাতপনিয়ন্ত্রিত কক্ষে দেওয়ার নির্দেশনা থাকায় শিক্ষার্থীদের বিদ্যালয় থেকে অন্তত ২৫ কিলোমিটার দূরে গিয়ে টিকা নিতে হতো। এ কারণে শিক্ষক, অভিভাবক ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যরা সিদ্ধান্ত নেন বিদ্যালয়ে একটি কক্ষে এসি স্থাপন করে সেখানেই শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। এসি কেনা বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ টাকা করে আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা আনন্দের সঙ্গে মেনে নিয়েছিলেন। টিকা দেওয়ার দুদিন আগে বিদ্যালয়ের একটি কক্ষে এসি বসানো হয়। কিন্তু টাকার বিনিময়ে টিকা দেওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। বিষয়টি জেলা ও উপজেলা প্রশাসনের নজরে এলে বিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত শিক্ষার্থীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। বিষয়টি তদারকির দায়িত্ব দেওয়া হয় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খবির উদ্দিনকে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খবির উদ্দিন বলেন, ঢালারচর বিদ্যালয়টির অবস্থান দুর্গম চরাঞ্চলে। বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা নেওয়ার কাছের ক্যাম্পের দূরত্ব ২০ থেকে ২৫ কিলোমিটার। এত দূরে প্রত্যেক শিক্ষার্থীর যাতায়াতের পেছনেও দেড় থেকে দুই শ টাকা খরচ হতো। তাই শিক্ষার্থী ও অভিভাবকেরা প্রধান শিক্ষককে বিদ্যালয় প্রাঙ্গণেই টিকা দেওয়ার ব্যবস্থা নিতে অনুরোধ করেছিলেন। তাঁরা এ জন্য নিজেরাই ফি দিতে চাওয়ায় প্রধান শিক্ষক এসি কেনেন বলে জানতে পেরেছেন। তবে টিকা দেওয়ার মতো একটি স্পর্শকাতর বিষয় সামনে রেখে এভাবে টাকা নেওয়া কোনোভাবে ঠিক হয়নি। তাই টাকা ফেরত দেওয়ার পাশাপাশি প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

ঢালারচর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রশীদ বলেন, ‘শিক্ষার্থীদের ভোগান্তি থেকে রক্ষা করতেই বিদ্যালয়ে টিকা প্রদানের উদ্যোগ নিয়েছিলাম। এসি কেনার মূল টাকা বিদ্যালয়ের ফান্ড থেকেই নেওয়া হয়। শিক্ষার্থী ও অভিভাবকেরা স্বেচ্ছায় টাকা দেওয়ার আগ্রহ প্রকাশ করায় যৎসামান্য টাকা নেওয়া হয়েছিল। বিষয়টি নিয়ে এমন সমালোচনা হবে ভাবিনি।’

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহা. সবুর আলী বলেন, টাকার বিনিময়ে কোনোভাবেই টিকাদানের সুযোগ নেই। তাই দ্রুততার সঙ্গে টাকা ফেরতের নির্দেশ দেওয়া হয়।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041160583496094