ড. ইউনূসের মামলা স্থগিতের আহ্বান বিচার ব্যবস্থার ওপর নগ্ন হস্তক্ষেপ : জবি শিক্ষক সমিতি - দৈনিকশিক্ষা

ড. ইউনূসের মামলা স্থগিতের আহ্বান বিচার ব্যবস্থার ওপর নগ্ন হস্তক্ষেপ : জবি শিক্ষক সমিতি

জবি প্রতিনিধি |

ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদেশি বিশিষ্ট নাগরিকদের পাঠানো খোলা চিঠিকে অনভিপ্রেত, অশোভন এবং বাংলাদেশের বিচার ব্যবস্থার ওপর সরাসরি নগ্ন হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)। স্বাধীন বিচার ব্যবস্থার ওপর ভিন্ন দেশের নাগরিকদের অযৌক্তিক ও অযাচিত হস্তক্ষেপ কোনোভাবেই কাম্য নয় বলে মন্তব্য করেছেন সমিতির শিক্ষক নেতারা। তারা ওই চিঠি প্রত্যাহার করে দেশের মানুষের কাছে দুঃখ প্রকাশ করতে বিদেশি নাগরিকদের প্রতি আহ্বান জানান।

বুধবার শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়, গত ৪ সেপ্টেম্বর আয়োজিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সভায় ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করার আহ্বান জানিয়ে কতিপয় বিদেশি বিশিষ্ট নাগরিক প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি দিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যে অনাকাঙ্ক্ষিত উদ্বেগ প্রকাশ করেছেন তার প্রতিবাদ জানায় শিক্ষক সমিতি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই চিঠিকে অনভিপ্রেত, অশোভন এবং বাংলাদেশের বিচার ব্যবস্থার ওপর সরাসরি নগ্ন হস্তক্ষেপের শামিল বলে মনে করছে।

বিবৃতিতে শিক্ষকরা বলেন, বিশ্বব্যাপী খ্যাতি ও পদমর্যাদা ব্যবহার করে এক দল সম্মানিত ব্যক্তি কর্তৃক একটা স্বাধীন সার্বভৌম দেশের স্বাভাবিক বিচার প্রক্রিয়া বন্ধের আহ্বানকে বাংলাদেশের বিচার ব্যবস্থার ওপর অবৈধ হস্তক্ষেপ বলে মনে করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সদস্যরা। সমিতি মনে করে সংবিধানের ৯৪ (৪) ধারা মতে বাংলাদেশের বিচার বিভাগ সম্পূর্ণ রূপে স্বাধীনভাবে পরিচালিত হচ্ছে এবং যেকোনো আদালতের বিচারের রায়ে সংক্ষুদ্ধ ব্যক্তির উচ্চ আদালতে যাওয়ার অধিকার রয়েছে। 

ওই খোলা চিঠিটি প্রত্যাহার ও ওই বিদেশি নাগরিকদের বাংলাদেশের জনগণের কাছে দুঃখ প্রকাশ করার আহ্বান জানিয়ে বিবৃতিতে আরো বলা হয়, স্বাধীন বিচার ব্যবস্থার ওপর ভিন্ন দেশের নাগরিকদের অযৌক্তিক ও অযাচিত হস্তক্ষেপ কোনোভাবেই কাম্য নয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নীতি নৈতিকতা ও শিষ্টাচার বিবর্জিত অনাকাঙ্ক্ষিত এই উদ্বেগের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে। পাশাপাশি সমিতি এ খোলা চিঠিটি প্রত্যাহার করে যেনো ওই বিদেশি নাগরিকরা বাংলাদেশের জনগণের কাছে দুঃখ প্রকাশ করে- এ আহ্বান জানাই।

আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0036790370941162