ঢাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৭ শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৭ শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষায় এক সিটের বিপরীতে প্রতিদ্বন্দ্বীতা করবেন ৪৭ জন ভর্তিচ্ছু। আজ বুধবার (৩১ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ সংখ্যাটা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত মোট আবেদন পড়েছে তিন লাখ ৩৫ হাজারেরও বেশি। এরমধ্যে ‘ক’ ইউনিটে এক লাখ ২২ হাজার, ‘খ’ ইউনিটে ৪৫ হাজার, ‘গ’ ইউনিটে ২৭ হাজার, ‘ঘ’ ইউনিটে এক লাখ ১৯ হাজার এবং ‘চ’ ইউনিটে ২২ হাজার আবেদন পড়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা হলো ৭১০৩টি। এরমধ্যে ‘ক’ ইউনিটে ১৭৯৫টি, ‘খ’ ইউনিটে ২৩৬৩টি, ‘গ’ ইউনিটে ১২৫০, ‘ঘ’ ইউনিটে ১৫৬০ ও ‘চ’ ইউনিটে ১৩টি সিট রয়েছে।

এখন পর্যন্ত আবেদন ও সিটের গড় হিসাব অনুযায়ী এবারে এক সিটের বিপরীতে প্রতিদ্বন্দ্বী করবেন ৪৭ জন শিক্ষার্থী। তবে এ সংখ্যা আরও বৃত্তি পেতে পারে। অন্যদিকে ইউনিট হিসেবে ‘ক’ ইউনিটে এক সিটের জন্য প্রতিদ্বন্দ্বী ৬৭.৯৬ জন, ‘খ’ ইউনিটে ১৯.০৪ জন, ‘গ’ ইউনিটে ২১.৬ জন, ‘ঘ’ ইউনিটে ৭৬.২৮ জন এবং ‘চ’ ইউনিটে ১৬২.৯৬ জন।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, আবেদন যা হওয়ার তা হয়ে গেছে। তবে সংখ্যাটা আরেকটু বেশিও হতে পারে। বেশ কয়েকেদিন যাবত আবেদনের সংখ্যা কমে আসছে বলে জানান তিনি।

সার্ভারের সমস্যার কারণে বেশ কয়েকদিন আবেদন বন্ধ ছিলো তাই আবেদনের সময় বৃদ্ধি করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, বেশ কয়েকবছরের অভিজ্ঞতা অনুযায়ী বলতে পারি আবেদনের সময় বৃদ্ধি করার কোন প্রয়োজন নেই। কারণ, আবেদন যা হওয়ার তা হয়ে গেছে।

এদিকে আজ বুধবার (৩১ মার্চ) রাত ১১টা ৫৯ মিনিটে ঢাবির ভর্তি আবেদনের সময় শেষ হচ্ছে। এরপর এ বছরের জন্য এ প্রক্রিয়ায় বন্ধ হয়ে যাবে। অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, বুধবার রাতে আবেদন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। আগামী ৮ এপ্রিল পর্যন্ত ভুল সংশোধন করার সুযোগ থাকছে। তবে নির্ধারিত সময়ের পর আর কোনো আবেদন গ্রহণ হবে না।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034270286560059