ঢাবি ভর্তিতে তৃতীয় লিঙ্গ কোটা, স্নাতক এখন আন্ডারগ্রজুয়েট প্রোগ্রাম - দৈনিকশিক্ষা

ঢাবি ভর্তিতে তৃতীয় লিঙ্গ কোটা, স্নাতক এখন আন্ডারগ্রজুয়েট প্রোগ্রাম

আরিফ জাওয়াদ, ঢাবি প্রতিনিধি |

উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর সামঞ্জস্য রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে স্নাতক (সম্মান) শ্রেণির নাম পরিবর্তন করে ‘আন্ডারগ্রজুয়েট প্রোগ্রাম’ নামকরণ করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্রজুয়েট প্রোগ্রামে প্রথম বর্ষে ভর্তিতে ইউনিট থেকে শুরু করে, নতুন কোটা সংযোজনসহ বিভাগ পরিবর্তন ইউনিটে বিকল্প নিয়ম যুক্ত হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে চলতি শিক্ষাবর্ষে ভর্তির আবেদন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সুপারিশ করা হয়। আগামী ৩০ জানুয়ারি একাডেমিক ভর্তি পরীক্ষার সভায় এটি চূড়ান্ত করা হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞাপ্তিতে পরীক্ষার তারিখ, আবেদনের সময়সহ বিভিন্ন বিষয়ে জানানো হয়েছে।

পূর্বঘোষিত সিদ্ধান্ত মোতাবেক এ শিক্ষা বছরে চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট হলো কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট। চারটি ইউনিটে পরীক্ষা হলেও সুযোগ থাাকছে বিভাগ পরিবর্তনেরও।

আবেদন শুরু হবে ২৭ ফেব্রুয়ারি :

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্রজুয়েট প্রোগ্রামে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা দিতে আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের আবেদন গ্রহণ শুরু হবে। আগামী ২০ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। আগামী ১৮ এপ্রিল (মঙ্গলবার) থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগে পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে যাবে। 

পরীক্ষার সময়: 

২৯ এপ্রিল চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অংকন) ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এছাড়া ৬ মে কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট, ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা : 

গেল বছরের মতো এবারও ‘চারুকলা ইউনিট’ ছাড়া অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা : 

ভর্তিচ্ছুদের ন্যূনতম যোগাতা হিসেবে ২০১৭ থেকে ২০২০ খ্রিষ্টাব্দ পর্যন্ত মাধ্যমিক-সমমান এবং ২০২২ খ্রিষ্টাব্দে উচ্চমাধ্যমিক-সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল ন্যূনতম ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩ দশমিত ৫, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল ন্যূনতম ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩এবং ব্যবসায় শিক্ষা ইউনিটেএর জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল ন্যূনতম ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ হতে হবে। আর চারুকলা ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএর যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ থাকতে হবে। ভর্তিতে মাধ্যমিক-সমমান এবং উচ্চমাধ্যমিক-সমমান পরীক্ষার ফলে থাকবে ২০ নম্বর।

ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন : 

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুধুমাত্র চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক-সমমান এবং উচ্চমাধ্যমিক-সমমান পরীক্ষার ফলের ওপর থাকবে ২০ নম্বর।

যে প্রক্রিয়ায় বিভাগ পরিবর্তন : 

ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থীর তিনটা ইউনিটেই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছে। বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ বা ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গেই গণিত-পরিসংখ্যান অথবা অর্থনীতি-হিসাব বিজ্ঞান অথবা পূর্বশর্তযুক্ত যে কোন বিষয়ে পরীক্ষা দিতে পারবে।  

জানা গেছে, মানবিক ও ব্যবসায় শিক্ষার কেউ যদি বিজ্ঞান বিভাগের বিষয়ে ভর্তি হতে চায় তাকে ক ইউনিটেই আবেদন করতে হবে। ভর্তিচ্ছুকে বাংলায় ২৫ নম্বর (এমসিকিউ ১৫, লিখিত ১০), ইংরেজি (এমসিকিউ ১৫, লিখিত ১০), আইসিটি (এমসিকিউ ১৫, লিখিত ১০) এবং গণিত, পরিসংখ্যান, মনোবিজ্ঞান, অর্থনীতি, ভূগোলের যেকোন একটি বিষয়ের উত্তর করতে হবে। যেখানে নম্বর থাকবে ২৫ (এমসিকিউ ১৫, লিখিত ১০)।

ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা গ ইউনিটে বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে আবেদনকারী শিক্ষার্থীদের বাংলা ২২ নম্বর যার মধ্যে এমসিকিউ ১২ ও লিখিত ১০,(বিদেশীদের ক্ষেত্রে অ্যাডভান্সড ইংলিশ), ইংরেজিতে ২২ নম্বর (এমসিকিউ ১২ ও লিখিত ১০), আইসিটি ২২ নম্বর (এমসিকিউ ১২ ও লিখিত ১০), গণিত বা পরিসংখ্যান বা অর্থনীতি থেকে যেকোন একটি বিষয়ের উত্তর দিতে হবে যার নম্বর থাকবে ৩৪ (এমসিকিউ ২৪ ও লিখিত ১০)।

অন্যদিকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান ও ব্যবসায় বিভাগের শিক্ষার্থীসহ সবার জন্য একই ধরনের প্রশ্নপত্র থাকবে। বাংলায় ৩৫, (এমসিকিউ ১৫, লিখিত ২০), ইংরেজিতে ৩৫ (এমসিকিউ ১৫, লিখিত ২০) এবং ৩০ নম্বরের সাধারণ জ্ঞান। বিদেশীরা বাংলার পরিবর্তে অ্যাডভান্সড ইংলিশের উত্তর করতে হবে।

ট্রান্সজেন্ডার কোটা অন্তর্ভুক্ত

২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে প্রথমবারের মতো যুক্ত হলো ট্রান্সজেন্ডার কোটা। কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপারসন তাওহিদা জাহান এ কোটা যুক্ত করার প্রস্তাব তোলেন। পরে উপাচার্যের সম্মতিক্রমে সিদ্ধান্তটি গৃহীত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্টার প্রবীর কুমার সরকার, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0074191093444824