তিন বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পুনর্বিবেচনা প্রয়োজন - দৈনিকশিক্ষা

তিন বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষার সিদ্ধান্ত পুনর্বিবেচনা প্রয়োজন

মো. পারভেজ কামাল তরু |

২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ক্ষেত্রে আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ের কোন পরীক্ষা গ্রহণ করা হবে না। বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর দেয়া হবে।  বর্তমান করোনা অতিমারির কথা বিবেচনা করেই সরকারের নীতি নির্ধারণী মহল থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আবশ্যিক বাংলা, ইংরেজি এবং তথ্য ও যোগযোগ প্রযুক্তি এ তিনটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা থেকে শুরু করে বিসিএস পরীক্ষাসহ যে কোন শিক্ষার্থীর জন্য এ তিনটি বিষয়ে দক্ষতা থাকা জরুরি। যদি এই তিনটি বিষয় বাদ দিয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয় তাহলে শিক্ষার্থীদের পরবর্তী জীবনে এর বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে। কারণ জেএসসি ও এসএসসি পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করা হলে অনেক শিক্ষার্থী তার কাম্য ফল থেকে বঞ্চিত হবে। ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে একজন শিক্ষার্থী আবশ্যিক বিষয়গুলো রপ্ত করার জন্য অনেক অধ্যয়ন ও পরিশ্রম করেছে। এখন যদি পরীক্ষা ছাড়া শুধুমাত্র সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয়ের ফল নির্ধারণ করা হলে শিক্ষার্থীদের অধ্যয়ন ও পরিশ্রম বিফলে যাবে।  

কোন অনাকাঙ্ক্ষিত কারণে একজন শিক্ষার্থীর হয়তো পূর্ববর্তী পরীক্ষায় আবশ্যিক বিষয়ের ফল খারাপ হতে পারে। বয়সের দিক বিবেচনা করলে একজন এইচএসসি পরীক্ষার্থীর পরিপক্কতা অবশ্যই জেএসসি বা এসএসসি পরীক্ষার্থীদের তুলনায় বেশি। পরীক্ষা নেয়া ছাড়া শুধুমাত্র সাবজেক্ট ম্যাপিংয়ে শিক্ষার্থীর মূল্যায়ন অসম্পন্ন থেকে যায়। তাছাড়া আবশ্যিক তিনটি বিষয়ে জেএসসি,এসএসসি ও এইচএসসির সিলেবাসও এক নয়। এখানে পাঠ ও প্রস্তুতির ব্যাপক ভিন্নতা রয়েছে।

এক্ষেত্রে আবশ্যিক এ তিনটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে ও কম সময় নির্ধারণ করে পরীক্ষা নেয়া যেতে পারে। যথাসংখ্যক পরীক্ষা কেন্দ্র স্থাপন করে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব রক্ষা করে গ্রুপ বিষয়ের সাথে সাথে আবশ্যিক তিনটি বিষয়ে পরীক্ষা নেয়ার ব্যাপারটিও সরকারের নীতি নির্ধারণী মহল ভেবে দেখবেন বলে আশা করছি। 

লেখক : প্রভাষক, বাংলা বিভাগ,  কলসকাঠী ডিগ্রি কলেজ, বাকেরগঞ্জ, বরিশাল।

রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.003450870513916