তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করার নির্দেশ, তালিকা প্রকাশ - দৈনিকশিক্ষা

তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করার নির্দেশ, তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশে বিভিন্ন বেসরকারি কলেজে ডিগ্রি তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েও বেতনভাতা না পাওয়া ৭১ শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন। এ শিক্ষকদের এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে শিক্ষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এ ৭১ জন শিক্ষকের তালিকা আঞ্চলিক পরিচালকদের কাছে পাঠানো হয়েছে। এসব শিক্ষককে এমপিওভুক্ত করতে ১১ দফা নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

বৃহস্পতিবার অধিদপ্তর থেকে আঞ্চলিক পরিচালকদের এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। একইসঙ্গে এমপিওভুক্তির নির্দেশ দেয়া শিক্ষকদের তালিকাও পরিচালকদের পাঠিয়েছে অধিদপ্তর। 

জানা গেছে, গত ৬ এপ্রিল এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়া ৭১ জন শিক্ষককের এমপিওভুক্ত করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন সময়ে নিয়োগ পাওয়া মোট ৮৪১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হতে পারছিলেন না। তাদের মধ্যে ৭৭০ জন শিক্ষক কমিটির মাধ্যমে ও ৭১ জন এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পেয়েছিলেন। ২০১৯ খ্রিষ্টাব্দে তাদের এমপিওভুক্ত করতে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। ২০২১ খ্রিষ্টাব্দের ৩১ আগস্ট ওই ৮৪১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার বিষয়ে সম্মতি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় অর্থ বিভাগ। কিন্তু সে বছরের সেপ্টেম্বরে কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া ৭৭০ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। আর এনটিআরসিএর সুপারিশে নিয়োগ পাওয়া ৭১ জনের বিষয়টি ঝুলে ছিলো। তাদের এমপিওভুক্ত করতে গত ৬ এপ্রিল আদেশ জারি করা হয়েছিলো। সে আদেশের পরিপ্রেক্ষিতে এ ৭১ জন শিক্ষকের তালিকা প্রকাশ করে তাদের এমপিওভুক্ত করার নির্দেশনা দিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করতে ১১ দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর। এরমধ্যে আছে, তৃতীয় শিক্ষক নিয়োগ করা হয়নি এ ধরণের প্রতিষ্ঠানে নতুনভাবে কোনো তৃতীয় শিক্ষক নিয়োগ করা যাবে না। প্রতিষ্ঠানটি ডিগ্রি স্তর এমপিওভুক্ত থাকতে হবে। নীতিমালা অনুযায়ী তৃতীয় শিক্ষকের নিয়োগকালীন কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে। তৃতীয় শিক্ষককে নীতিমালা অনুযায়ী নিয়োগপ্রাপ্ত হয়ে প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে। কলেজের নিয়োগ থেকে নিরবিচ্ছিন্নভাবে ও ধারাবাহিকভাবে কর্মরত থাকার বিষয়টি অধ্যক্ষের প্রত্যয়নের মাধ্যমে নিশ্চিত করতে হবে। নিয়োগ প্রক্রিয়ার কাগজপত্রে তৃতীয়য় শিক্ষক হিসেবে নিয়োগের প্রমাণক থাকতে হবে। অনার্স-মাস্টার্স পর্যায়ের কোন শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। স্নাতক (পাস) পর্যায়ের তৃতীয় শিক্ষক ছাড়া অন্য কোন শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। নিয়োগ নিষেধাজ্ঞা থাকায় সদ্য সরকারিকৃত কোন কলেজের ৩য় শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। 

অধিদপ্তর নির্দেশনায় আরও বলছে, এনটিআরসিএ কর্তৃক ননএমপিও পদে সুপারিশকৃত হতে হবে, এমপিও পদে বা শূন্য পদে সুপারিশকৃত কোনো শিক্ষক তৃতীয় শিক্ষক হিসেবে এমপিওভুক্ত হতে পারবেন না। এমপিওভুক্তির অন্যান্য শর্ত যথারীতি প্রতিপালন করতে হবে। এমপিওভুক্তির কোনো পর্যায়ে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং বিধি বিধানের ব্যত্যয় করা যাবে না।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য এমপিওভুক্তির নির্দেশ দেয়া তৃতীয় শিক্ষকদের তালিকা তুলে ধরা হলো। 

তালিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033869743347168