তৃতীয় শিক্ষকরা এমপিওভুক্ত হচ্ছেন - দৈনিকশিক্ষা

তৃতীয় শিক্ষকরা এমপিওভুক্ত হচ্ছেন

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশে বিভিন্ন বেসরকারি কলেজে ডিগ্রি তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েও বেতনভাতা না পাওয়া ৭১ শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে আদেশ জারি করেছে। গতকাল সোমবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিভিন্ন সময়ে নিয়োগ পাওয়া মোট ৮৪১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হতে পারছিলেন না। তাদের মধ্যে ৭৭০ জন শিক্ষক কমিটির মাধ্যমে ও ৭১ জন এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পেয়েছিলেন। ২০১৯ খ্রিষ্টাব্দে তাদের এমপিওভুক্ত করতে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। ২০২১ খ্রিষ্টাব্দের ৩১ আগস্ট ওই ৮৪১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার বিষয়ে সম্মতি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় অর্থ বিভাগ। কিন্তু সে বছরের সেপ্টেম্বরে কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া ৭৭০ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। আর এনটিআরসিএর সুপারিশে নিয়োগ পাওয়া ৭১ জনের বিষয়টি ঝুলে থাকে। 

গত ৬ এপ্রিল তাদের এমপিওভুক্ত করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। আদেশে বলা হয়, ৮৪১ জন তৃতীয় শিক্ষকের মধ্যে এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়া ৭১ জন শিক্ষককে এমপিওভুক্ত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

তবে এসব শিক্ষককে এমপিওভুক্ত করার বিষয়ে কয়েকটি শর্ত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শর্তে বলা হয়েছে, তৃতীয় শিক্ষক নিয়োগ হয়নি এমন প্রতিষ্ঠানে নতুনভাবে কোনো তৃতীয় শিক্ষক নিয়োগ করা যাবে না, প্রতিষ্ঠানের ডিগ্রি স্তর এমপিওভুক্ত থাকতে হবে, নীতিমালা অনুযায়ী তৃতীয় শিক্ষকের নিয়োগকালীন কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে এবং তৃতীয় শিক্ষককে নীতিমালা অনুযায়ী নিয়োগপ্রাপ্ত হয়ে প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0036091804504395