দিনাজপুর বোর্ডে পাস ৯৪ দশমিক ৮ শতাংশ, ১৭ হাজার ৫৭৮ জিপিএ-৫ - দৈনিকশিক্ষা

দিনাজপুর বোর্ডে পাস ৯৪ দশমিক ৮ শতাংশ, ১৭ হাজার ৫৭৮ জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক |

২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় দিনাজপুর বোর্ডে ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।  এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন। গতবার এই পাসের হার ছিল ৮৪ দশমিক ১০ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ২৩ জন পরীক্ষার্থী। দিনাজপুর বোর্ডে পাসের হার বেড়েছে। জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে ভিডিও কনফারেন্সে মাধ্যমে এসএসসি ও সমমানে পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত বিশ্লেষণ তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

জানা গেছে, চলতি বছর দিনাজপুর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৯৩ হাজার ৪৪৬ জন শিক্ষার্থী। 

মহামাররি সঙ্কেটে বিলম্বিত ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাস করেছে  ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। 

জানা গেছে, ৯টি সাধারণ বোর্ডে এসএসসিতে পাসের হার ৯৪ দশমিক ০৮ শতাংশ। এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬৩ হাজার শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৫ শতাংশ। গতবার শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ২৩ হাজার ৪৯৭ জন পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৩১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৫১৬ জন পরীক্ষার্থী। এবার দাখিলে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৮ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৭২ দশমিক ৭০ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে  ৫ হাজার ১৮৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৪৮৫ জন পরীক্ষার্থী।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0041108131408691