দ্বিগুণ যাত্রী নিয়ে চলছে লঞ্চ! - দৈনিকশিক্ষা

দ্বিগুণ যাত্রী নিয়ে চলছে লঞ্চ!

আমতলী (বরগুনা) প্রতিনিধি |

নাড়ির টানে বাড়ি ফেরা মানুষগুলো জীবন জীবিকার তাগিদে ঈদ শেষে ঢাকায় ফিরতে শুরু করেছেন। এই সুযোগে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে বরগুনার আমতলী থেকে ছেড়ে যাচ্ছে লঞ্চ। ঈদের চতুর্থ দিনে শুক্রবার ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী নিয়ে আমতলী লঞ্চঘাট থেকে ঈদ স্পেশাল এমভি শতাব্দি বাঁধন ও এমভি তরঙ্গ-৭ নামের দুটি লঞ্চ ছেড়ে গেছে। এ লঞ্চগুলো পরবর্তী কয়েকটি ঘাটে আরও যাত্রী নেবে। ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নেয়ায় যাত্রীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এছাড়া লঞ্চের স্টাফ ও দালালদের কাছ থেকে অতিরিক্ত টাকায় কেবিন ও ডেকের জায়গা কিনতে হচ্ছে বলেও অভিযোগ আছে।

জানা গেছে, এই ঈদে আমতলী-ঢাকা নৌরুটে এমভি তরঙ্গ-৭, এমভি ইয়াদ-১, এমভি সুন্দরবন-৭ ও ঈদ স্পেশাল এমভি শতাব্দি বাঁধন নামের চারটি লঞ্চ চলছে। ঈদ-উল ফিতর উপলক্ষে যাত্রীদের সুবিধার জন্য লঞ্চ মালিক কর্তৃপক্ষ অতিরিক্ত ঈদ স্পেশাল এমভি শতাব্দি বাঁধন নামের লঞ্চটি চালু করেছে। অভিযোগ রয়েছে লঞ্চ মালিক কর্তৃপক্ষ বরগুনা বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক মো. মামুনুর রশিদকে ম্যানেজ করে যাত্রী ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ থেকে তিনগুণ যাত্রী পরিবহন করছে। 

এমভি তরঙ্গ-৭ লঞ্চে যাত্রী ধারণক্ষমতা ৭০২ জন হলেও নেয়া হচ্ছে অন্তত এক হাজার থেকে দেড় হাজার যাত্রী। ঈদ স্পেশাল এমভি শতাব্দি বাঁধন লঞ্চের ধারণক্ষমতা ৮৯১ জন কিন্তু নেয়া হচ্ছে দেড় হাজার থেকে দুই হাজার যাত্রী। এছাড়া অভিযোগ রয়েছে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছেন লঞ্চ কর্তৃপক্ষ।

 

আগে আমতলী-ঢাকা প্রথম শ্রেণির সিঙ্গেল কেবিনের ভাড়া ছিল ১ হাজার ৪০০ টাকা, ডাবল কেবিনের ভাড়া ২ হাজার ৮০০ টাকা এবং ডেকের যাত্রীদের ভাড়া ছিলো ৪৫০ টাকা। ঈদের আটদিন আগে কোন কারণ ছাড়াই এ ভাড়া বৃদ্ধি করে সিঙ্গেল কেবিন ১ হাজার ৬০০ টাকা, ডাবল কেবিন ৩ হাজার ২০০ টাকা এবং ডেকের ভাড়া ৫০০ টাকা আদায় করা হচ্ছে। শুক্রবার অতিরিক্ত যাত্রী নিয়ে আমতলী থেকে ছেড়ে যাওয়া এমভি শতাব্দি বাঁধন ও এমভি তরঙ্গ-৭ নামের লঞ্চ দুটি পুরাকাটা, আয়লা পাতাকাটা, কাকরাবুনিয়া, ভয়াং, পায়রাকুঞ্জু ও ভিখাখালী নামের ছয়টি ঘাট থেকে যাত্রী নেবে বলে কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে। ওই ঘাটগুলো থেকে অন্তত আরও এক হাজার যাত্রী লঞ্চে উঠেবে বলে জানান সংশ্লিষ্টরা। সে হিসেবে ধারণক্ষমতার চেয়ে চারগুণ যাত্রী নিয়েই লঞ্চ দুটি ঢাকায় পৌঁছবে। এতে যাত্রীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। 
  
শুক্রবার সরেজমিনে আমতলী লঞ্চঘাট ঘুরে দেখা গেছে, এমভি শতাব্দি বাঁধন ও এমভি তরঙ্গ-৭ দুটি লঞ্চের প্রথম ও দ্বিতীয় তলার ডেক বোঝাই যাত্রীতে। লঞ্চ কর্তৃপক্ষ যাত্রীদের ঠাসাঠাসি দেখেও না দেখার ভান করছে। মানুষ ডেকে জায়গা না পেয়ে লঞ্চের ছাদে ও সম্মুখভাগে অবস্থান করেছেন। অনেক যাত্রীকে দাড়িয়ে থাকতে দেখা গেছে। যাত্রীরা অভিযোগ করেন স্টাফ ও একটি দালাল চক্র লঞ্চের ডেকে বিছানা (তোষক) বিছিয়ে রেখেছেন। ওই বিছানা তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা দিয়ে কিনতে হয়েছে। 

এ খবর পেয়ে আমতলী উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল ইসলাম এমভি তরঙ্গ লঞ্চে অভিযান চালান। ম্যাজিস্ট্রেটের নির্দেশে দালাল চক্র ডেক থেকে বিছানা (তোষক) তুলে নেন। আর কখনো ডেকে বিছানা বিছিয়ে অতিরিক্ত টাকা আদায় করবে না বলে লঞ্চের সুপার ভাইজার মো. হুমায়ুন কবির ম্যাজিস্ট্রেটকে নিশ্চিত করেছেন।    

এমভি তরঙ্গ-৭ এর যাত্রী ও তালতলী উপজেলার ছোটবগী গ্রামে মো. কালাম সিকদার বলেন, অতিরিক্ত যাত্রী বোঝাই এমভি তরঙ্গ-৭  লঞ্চে ঢাকায় যাচ্ছি। লঞ্চের স্টাফরা তোষক বিছিয়ে অতিরিক্ত টাকায় আদায় করছে। ম্যাজিস্ট্রেট আসার পরে তারা তোষক সরিয়ে ফেলেছে।

আয়লা পাতাকাটা গ্রাম থেকে আসা যাত্রী মো. আল আমিন বলেন যাত্রী বোঝাই লঞ্চে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় যাচ্ছি। কি হয় আল্লায় জানে। লঞ্চের ডেকে টাকা দিয়ে জায়গা নিয়ে বসেছি।

কলাপাড়া উপজেলার চম্পাপুর গ্রামের শাহীন বলেন, লঞ্চের ডেকে তিন জনের জন্য ১ হাজার ২০০ টাকায় জায়গা নিয়েছি। টাকা না দিলে লঞ্চে জায়গা পাওয়া যায় না।

লঞ্চের যাত্রী আবুল হোসেন বলেন, অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কথা লঞ্চ কর্তৃপক্ষকে আমি বলে ছিলাম। তারা উল্টো আমাকে ধমক দিয়ে বলে এভাবে গেলে যান, না হয় লঞ্চ থেকে নেমে যান। 

এমভি তরঙ্গ লঞ্চের সুপার ভাইজার মোঃ হুমায়ূন কবির ঈদে অতিরিক্ত যাত্রী নেয়ার কথা স্বীকার করে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ঈদ উপলক্ষে যাত্রীর চাপ বেশি। তাই বেশি যাত্রী নেয়া হচ্ছে। ম্যাজিস্ট্রেটের নির্দেশে ডেক থেকে বিছানা ( তোষক) তুলে নেয়া হয়েছে। 

এমভি শতাব্দি বাঁধন লঞ্চের সুপার ভাইজার রফিক মিয়া দৈনিক শিক্ষাডটকমকে  বলেন, ঈদ উপলক্ষে লঞ্চে যাত্রীদের চাপ বেশি। তাই কিছু যাত্রী বেশি নিয়েছি।

আমতলী থানার ওসি এ কে এম মিজানুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, লঞ্চে ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী নিতে পারবে না। এর ব্যতিক্রম হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

বরগুনা বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক মামুনুর রশিদ লঞ্চে অতিরিক্ত যাত্রী নেয়ার কথা স্বীকার করে বলেন, ঈদ উপলক্ষে যাত্রীর চাপ বেশি আছে। তারপরও ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নেয়া যাবে না। বেশি যাত্রী নিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, কোনক্রমেই অতিরিক্ত যাত্রী নেয়া যাবে না। এমভি তরঙ্গ লঞ্চে অভিযান চালিয়ে যাত্রী হয়রানি বন্ধে ডেকের বিছানা সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ডেকে কখনো বিছানা (তোষক) বিছিয়ে অতিরিক্ত টাকা আদায় করবে না বলে লঞ্চ কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0032310485839844