'নগদ' পরিচালনায় গঠিত হচ্ছে আলাদা কোম্পানি - দৈনিকশিক্ষা

'নগদ' পরিচালনায় গঠিত হচ্ছে আলাদা কোম্পানি

নিজস্ব প্রতিবেদক |

মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান ‘নগদ’-এর কার্যক্রম পরিচালনায় আলাদা কোম্পানি গঠিত হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পরামর্শ ও বিধিবিধান মেনেই এই সেবা পরিচালিত হবে। 

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বৃহস্পতিবার নগদ আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান। সাংবাদিকদের নিয়ে রাজধানীর একটি হোটেলে নগদ আয়োজিত এই অনুষ্ঠানে অনলাইনে যোগ দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, ‘ডাক বিভাগের সঙ্গে চুক্তির আওতায় মোবাইলে আর্থিক সেবাদাতা নগদের কার্যক্রম পরিচালনা করছে থার্ড ওয়েভ টেকনোলজি। নগদের কার্যক্রম পরিচালনায় আলাদা কোম্পানি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের বিধিবিধান মেনে এ সেবা দেওয়া হবে। আমরা মনে করি, সব ধরনের আর্থিক লেনদেন নিয়ন্ত্রণের দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের। এটা আমরা সম্পূর্ণভাবে মেনে চলতে চাই।’ 

উল্লেখ্য, বর্তমানে পোস্টাল আইনের আওতায় পরিচালিত হচ্ছে নগদ। তবে এ ধরনের অন্য সব আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো পরিচালিত হচ্ছে বাংলাদেশ ব্যাংকের অধীনে।

মোস্তাফা জব্বার আরও বলেন, ‘আমরা প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে নগদ টাকার ব্যবহার কমিয়ে আনতে চাই। এ জন্য ডিজিটাল আর্থিক সেবার প্রসার ঘটাতে হবে। আমরা সেদিকে এগিয়ে যাচ্ছি।’

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের জন্য আয়োজিত এই অনুষ্ঠানে নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ, নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম ও পরিচালক মো. রেজাউল ইসলাম উপস্থিত ছিলেন।
 
নগদের শীর্ষ কর্মকর্তারা জানান, বর্তমানে পোস্টাল আইনের আওতায় ডাক বিভাগের সঙ্গে থার্ড ওয়েভ টেকনোলজি নামের একটি প্রতিষ্ঠানের চুক্তির ভিত্তিতে পরিচালিত হচ্ছে নগদ। যেখানে ৫১ শতাংশ মালিকানা রয়েছে ডাক বিভাগের। আর ৪৯ শতাংশ থার্ড ওয়েভের। বাংলাদেশ ব্যাংকের অন্তর্বর্তীকালীন অনাপত্তি নিয়ে এখন কার্যক্রম চলছে। এখন চূড়ান্ত লাইসেন্স পাওয়ার কাজ চলছে। দেশে বর্তমানে নগদের গ্রাহকসংখ্যা ২ কোটি ১৯ লাখ। নগদের হিসাবে কেউ টাকা রাখলে এর বিপরীতে ডাকঘর সঞ্চয় বন্ডের সাধারণ হিসাবের মতো সাড়ে ৭ শতাংশ সুদ পান।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ বলেন, নগদ পরিচালনায় সব ধরনের বিনিয়োগ করেছে থার্ড ওয়েভ। সরকারের পক্ষ থেকে কোনো বিনিয়োগ করা হয়নি। নতুন কোম্পানি গঠন করে পরিচালিত হলে নিশ্চয়ই সরকারও বিনিয়োগ করবে।

অনুষ্ঠানে নগদ থেকে টাকা উত্তোলনের মাশুল প্রতি ১ হাজারে ৯ টাকা ৯৯ পয়সায় নামিয়ে আনার ঘোষণা দেওয়া হয়। তবে অ্যাপসের মাধ্যমে প্রতি হাজার উত্তোলনে ১১ টাকা ৪৯ পয়সা ও অ্যাপস ছাড়া প্রতি হাজার উত্তোলনে ১৪ টাকা ৯৪ পয়সা খরচ হবে।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0038869380950928