নতুন এমপিওভুক্তি : স্কুলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি প্রধান শিক্ষকরা - দৈনিকশিক্ষা

নতুন এমপিওভুক্তি : স্কুলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি প্রধান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

নতুন এমপিওভুক্ত হওয়া স্কুলের শিক্ষক-কর্মচারীদের নিয়োগ সংক্রান্ত কাগজপত্র যাচাই বাছাইয়ের কমিটিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন দেয়া হয়েছে। নতুন এমপিওভুক্ত শিক্ষকদের কাগজপত্র যাচাইয়ে উপজেলা, জেলা ও অঞ্চল পর্যায়ের কমিটিতে ডিজির প্রতিনিধি হিসেবে মনোনয়ন পেয়েছেন বিভিন্ন সরকারি-বেসরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা। 

বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে তাদের মনোনয়ন দিয়ে আদেশ জারি করা হয়েছে।

জানা গেছে, নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের পাঠদান-একাডেমিক স্বীকৃতি, অন্যান্য কাগজপত্র ও শিক্ষক কর্মচারীদের সনদ জেলা ও উপজেলার কমিটির মাধ্যমে সরেজমিনে যাচাই করা হবে। জেলা-উপজেলা ও থানা কমিটি শিক্ষকদের সনদ, মার্কশিট, নিবন্ধন-সুপারিশ ও নিয়োগ সংক্রান্ত কাগজপত্রের মূল কপিসহ প্রতিষ্ঠানটি সরেজমিনে যাচাই করবে। যাচাই শেষে তথ্য সঠিক হলে প্রতিষ্ঠান প্রধান অনলাইনে আবেদন করবেন। আর জেলা ও অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে আবেদনের স্তর যাচাই করবে। শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক স্তরের তথ্য উপজেলা বা থানা কমিটি ও জেলা কমিটির মাধ্যমে যাচাই করা হবে। আর উচ্চমাধ্যমিক ও ডিগ্রি স্তর ও শিক্ষক-কর্মচারীদের কাগজপত্র যাচাই হবে জেলা পর্যায়ের অপর একটি কমিটির মাধ্যমে। গত ৩০ অক্টোবর এসব কমিটি গঠন করেছিলো শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের কোড দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

বৃহস্পতিবার এসব কমিটিতে মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন দিয়েছে অধিদপ্তর। অধিদপ্তর জানিয়েছে, উপজেলা বা থানা পর্যায়ের নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমিক অংশের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি হয়েছেন সংশ্লিষ্ট উপজেলা বা থানার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। একাধিক সরকারি উচ্চ বিদ্যালয় থাকলে সে ক্ষেত্রে প্রাচীনতম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। আর কোনো সরকারি উচ্চ বিদ্যালয় না থাকলে উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বা একাডমিক সুপারভাইজার। আর প্রতিনিধি হিসেবে থাকবেন উপজেলা বা থানার প্রাচীনতম এমপিওভুক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

জেলা পর্যায়ের কমিটিতে ডিজির প্রতিনিধি থাকবেন জেলার প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও প্রাচীনতম এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

এদিকে নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমিক অংশের কাগজ যাচাইয়ে আঞ্চল পর্যায়ের কমিটিতেও বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুলের প্রধান শিক্ষকদের ডিজির প্রতিনিধি হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে। 

ঢাকা অঞ্চলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি থাকবেন গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

চট্টগ্রাম অঞ্চলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি হিসেবে মনোনয়ন পেয়েছেন ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

রাজশাহী অঞ্চলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি হয়েছেন রাজশাহী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

খুলনা অঞ্চলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি হয়েছেন খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

বরিশাল অঞ্চলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি হিসেবে মনোনয়ন পেয়েছেন বরিশাল সরকারি কালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

রংপুর অঞ্চলের কমিটিতে ডিজির প্রতিনিধি রংপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতমি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

ময়মনসিংহ অঞ্চলের কমিটিতে ডিজির প্রতিনিধি বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

কুমিল্লা অঞ্চলের যাচাই কমিটিতে ডিজির প্রতিনিধি হয়েছেন নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা বা বিভাগীয় শহরের প্রাচীনতম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0084800720214844