নতুন শিক্ষাক্রম নিয়ে অভিভাবকদের অস্বস্তি আছে : শিক্ষাসচিব - দৈনিকশিক্ষা

নতুন শিক্ষাক্রম নিয়ে অভিভাবকদের অস্বস্তি আছে : শিক্ষাসচিব

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নতুন শিক্ষাক্রম নিয়ে অভিভাবকদের মনে অস্বস্তি আছে বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। নতুন শিক্ষাক্রম নিয়ে তিনি বলেছেন, অভিভাবকদের মধ্যে আমি কিছুটা অস্বস্তি লক্ষ্য করেছি। আজ সকালে মোহাম্মদপুরে একটি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েছিলাম। সেখানের প্রিন্সিপাল মহোদয় বললেন, তিনি অভিভাবকদের নিয়ে একটি সমাবেশ করেছিলেন। তিনি অভিভাবকদের কমেন্টসগুলো শেয়ার করলেন। দেখা গেলো ওইখানের অভিভাবকদের মধ্যে কিছুটা আতঙ্ক, নতুন শিক্ষাক্রমে তাদের বাচ্চারা কতটুকু উপযোগী হবে। তাই আমার মনে হয়েছে, এ শিক্ষাক্রমের আরো বিস্তরণ দরকার, অভিভাকদের বোঝানো দরকার যে নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের আগামী দিনের উপযুক্ত নাগরিক করে গড়ে তোলার জন্যই প্রণয়ন করা হয়েছে।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ ও দেশব্যাপী প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

তিনি আরো বলেন, নতুন শিক্ষাক্রমে অভিভাবকদের সম্পৃক্ততা রয়েছে। সেই সঙ্গে শিক্ষকদেরও সম্পৃক্ততা রয়েছে। মানুষ সব সময় যে অবস্থায় থাকে সে অবস্থাই পছন্দ করে। আগের জেনারেশনের শিক্ষকদের একটি সংশয় থাকতেই পারে যে নতুন পদ্ধতি কেমন হবে। আবার নতুন শিক্ষাক্রমে ক্লাসে যেতে শিক্ষকদের বারতি পেইন বা প্রস্তুতি নিতে হবে, সে দিক থেকেও অস্বস্তি থাকতে পারে। নতুন পদ্ধতিতে কেউ না কেউ ক্ষতিগ্রস্ত হতেই পারে। সেদিক থেকে অস্বস্তিতে থাকতে পারে।

তিনি আরো বলেন, নতুন শিক্ষাক্রমে আমরা পরীক্ষার মাধ্যমে মূল্যাায়ন থেকে ধারাবাহিক মূল্যায়নের দিকে যাচ্ছি। যেকোন পরিবর্তন সফল করা চ্যালেঞ্জিং। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা পৃথিবীর বৃহত্তম ব্যবস্থাগুলোর একটি। কারণ ভারতে শিক্ষাটা রাজ্যের বিষয়। কাজেই ১৭ কোটি মানুষের একটি দেশে একটি কেন্দ্রীভূত শিক্ষা ব্যবস্থা আরো বেশি চ্যালেঞ্জিং। তাই এ ধরণের প্রশিক্ষণ খুব জরুরি।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন ও ইউনিসেফের চিফ অব এডুকেশন দীপা শংকর। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, পিএসসির সদস্য ড. মো. গোলাম ফারুক, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সারাদেশের ৬৪টি জেলার প্রধান শিক্ষকরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0069248676300049