নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ: কার কতো টাকা কর দিতে হবে - দৈনিকশিক্ষা

নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ: কার কতো টাকা কর দিতে হবে

দৈনিকশিক্ষাডটকম, রুম্মান তূর্য |

রুম্মান তূর্য, দৈনিকশিক্ষাডটকম : দেশের ৪৭৭টি উপজেলায় অষ্টম-নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বিস্তরণে শিক্ষক প্রশিক্ষণ চলছে।  ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা এ প্রশিক্ষণ পাচ্ছেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে। প্রশিক্ষণে অংশ নেয়া প্রত্যেক শিক্ষক ৭ হাজার ২৮০ টাকা সম্মানী পাচ্ছেন। আর প্রশিক্ষণ করানো মাস্টার ট্রেইনাররা ক্ষেত্র বিশেষে ১৮ হাজার ২৭০ টাকা থেকে সাড়ে ২৫ হাজার টাকা পর্যন্ত পাবেন। এ টাকা শিক্ষক-প্রশিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। 

নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ বাজেট ও বেশ কয়েকটি উপজেলার প্রশিক্ষণ ব্যয় বিরবণী ঘেঁটে এবং শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ভাতা বাবদ পাওয়া টাকা থেকে শিক্ষক-প্রশিক্ষকদের কর দিতে হবে কী-না বা দিলেও কোন কোন অংশ থেকে দিতে হবে তা স্ব স্ব হিসাবরক্ষণ অফিস থেকে জেনে নেয়ার পরামর্শ দিয়েছেন প্রশিক্ষণ তদারকির দায়িত্বে থাকা ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম সংশ্লিষ্টরা। 

তবে এনবিআরের জারি করা ২০১৬ খ্রিষ্টাব্দের একটি চিঠি অনুসারে, প্রশিক্ষকদের দৈনিক সম্মানী থেকে ১০ শতাংশ উৎস কর পরিশোধ করা লাগলেও প্রশিক্ষণার্থী শিক্ষকদের দৈনিক ভাতা থেকে কর পরিশোধ করা লাগবে না।

প্রশিক্ষণার্থী শিক্ষকদের ভাতা কতো

নতুন শিক্ষাক্রম বিস্তরণের প্রশিক্ষণের বাজেট থেকে জানা গেছে, সাত দিনের প্রশিক্ষণার্থী শিক্ষকরা ৫০০ টাকা করে দৈনিক ভাতা পাবেন। এছাড়া দৈনিক তারা ২০০ টাকা যাতায়াত ভাড়া, ৩০০ টাকা দুপুরের খাবর ও ৮০ টাকা নাস্তা বাবদ পাবেন। 

শিক্ষা কর্মকর্তারা বলছেন, প্রশিক্ষণার্থী শিক্ষকদের দুপুরের খাবার ও নাস্তার টাকা থেকে ১০ দশমিক ৫ শতাংশ ভ্যাট ও এআইটি হিসেবে কাটা যাবে। সে হিসেবে প্রতিজন শিক্ষকের সাত দিনের খাবার ও নাস্তার খরচ থেকে ২৮০ টাকা ভ্যাট ও এআইটি কাটা হবে। সব মিলিয়ে প্রশিক্ষণার্থী শিক্ষকরা সাত দিনের প্রশিক্ষণের পর ৭ হাজার ২৮০ টাকা করে পাবেন। 

মাস্টার ট্রেইনারদের সম্মানী কতো?

প্রশিক্ষকরা প্রতি ঘণ্টায় ১ হাজার ১৫০ টাকা করে সম্মানী পাবেন। ছয় ঘণ্টা প্রশিক্ষণে মোট সম্মানী হবে ৬ হাজার ৯০০ টাকা। প্রতিটি কক্ষে শিক্ষক প্রশিক্ষণে তিনজন প্রশিক্ষক বা মাস্টার ট্রেইনার থাকবেন। এ টাকা তাদের মধ্যে সমানভাবে ভাগ করা হবে। অর্থাৎ প্রতিজন প্রশিক্ষক ২ হাজার ৩০০ টাকা দৈনিক সম্মানী পাবেন। 

জানা গেছে, বেশিরভাগ উপজেলায় তিনজন করে প্রশিক্ষক পাওয়া যায়নি, দুইজন প্রশিক্ষক শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছেন। গত ১৪ ডিসেম্বর ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের জারি করা প্রশিক্ষণ নির্দেশনা অনুসারে, তিনজনের কম প্রশিক্ষক থাকলে সম্মানী সমানভাবে ভাগ করে দেয়া হবে। সে অনুসারে দুজন প্রশিক্ষক থাকলে তারা ৩ হাজার ৪৫০ টাকা হারে সম্মানী পাবেন। 

যেসব উপজেলায় প্রতিটি বিষয়ে তিনজন করে প্রশিক্ষক ছিলেন তারা সাত দিনের প্রশিক্ষণ শেষে সম্মানী পাবেন ১৬ হাজার ১০০ টাকা। এ টাকা থেকে ১ হাজার ৬১০ টাকা উৎসকর হিসেবে কেটে নেয়া হবে। যেসব উপজেলা প্রতি বিষয়ে দুইজন প্রশিক্ষক রয়েছেন তারা সাত দিনের প্রশিক্ষণ শেষে সম্মানী পাবেন ২৪ হাজার ১৫০ টাকা। এ টাকা থেকে ২ হাজার ৪১৫ টাকা উৎসকর হিসেবে কেটে নেয়া হবে।

সাত দিনের প্রশিক্ষণ শেষ প্রশিক্ষকরাও দৈনিক ২০০ টাকা হারে ১ হাজার ৪০০ টাকা যাতায়াত ভাতা এবং দৈনিক খাবার ও নাস্তা বাবদ ২ হাজার ৬৬০ টাকা পাবেন। খাবার ও নাস্তার টাকা থেকে ২৮০ টাকা ভ্যাট ও এআইটি বাবদ কেটে নেয়া হবে। 

এ হিসেবে দুজন করে প্রশিক্ষক থাকলে প্রতিজন ২৫ হাজার ৫১৫ টাকা মোট সম্মানী পাবেন। আর প্রশিক্ষক তিন জন হলে সাত দিনের প্রশিক্ষণ শেষে তারা মোট সম্মানী পাবেন ১৮ হাজার ২৭০ টাকা। 

কোন প্রশিক্ষণার্থীর ভাতা করমুক্ত ও কোন প্রশিক্ষকের সম্মানীতে কর 

জাতীয় রাজস্ব বোর্ড থেকে ২০১৬ খ্রিষ্টাব্দের ৬ মার্চ প্রশিক্ষণ বাবাদ পাওয়া ফি বা সম্মানীর ওপর আয়করের প্রযোজ্যতা নিয়ে স্পষ্টীকরণ জারি করা হয়। ওই স্পষ্টীকরণ অনুযায়ী, মিটিং বা প্রশিক্ষণ বাবদ কোনো নিবাসীকে ফি বা সম্মানী হিসেবে কোনো টাকা পরিশোধ করা হলে ১০ শতাংশ উৎসকর কর্তন প্রযোজ্য হবে। প্রশিক্ষক বা রিসোর্স পারসন হিসেবে দায়িত্ব পালন বা প্রশিক্ষণ সেবা প্রদানের বিপরীতে সম্মানী বা চার্জ বা অন্য কোনো নামে টাকা পরিশোধ করা হলে তার ১০ শতাংশ উৎস কর হিসেবে কাটা হবে। তবে কোনো প্রশিক্ষণার্থীকে দৈনিক ভাতা বা প্রশিক্ষণভাতা দিলে কোনো টাকা উৎস কর হিসেবে কাটতে হবে না। তাই প্রশিক্ষণার্থী শিক্ষকদের ভাতা থেকে কর কার্তনের প্রয়োজন না থাকলেও প্রশিক্ষকদের সম্মানী থেকে কর কাটা হবে। 

যা বলছে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম 

গত রোববার নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণে শিক্ষক-প্রশিক্ষকদের ভাতা থেকে কর কর্তন করা হবে না ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করা হলেও পরে সে অবস্থান থেকে সরে আসে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম। ওই বিজ্ঞপ্তিটি প্রত্যাহার করা হয়। এ বিষয়ে জানতে চাইলে স্কিমে উপপরিচালক শিক্ষা ক্যাডার কর্মকর্তা ড. মোহাম্মদ কুদরত-ই-হুদা দৈনিক আমাদের বার্তাকে বলেন, ভাতা ও সম্মানীর কর নিয়ে বিভ্রান্তি থাকায় ওই বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হয়েছে। শিক্ষক প্রশিক্ষকদের ভাতা বা সম্মানীর ওপর কর বসবে কী-না বা কোন কোন অংশ থেকে কর কাটতে হবে তা সংশ্লিষ্ট উপজেলার হিসাবরক্ষণ অফিস থেকে জেনে নিতে মাঠ পর্যায়ের প্রশিক্ষণ তাদরকির দায়িত্বে থাকা কর্মকর্তাদের পরামর্শ দেয়া হচ্ছে।

 

 

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027549266815186