নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকদের দ্রুত এমপিওভুক্ত করার দাবি - দৈনিকশিক্ষা

নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকদের দ্রুত এমপিওভুক্ত করার দাবি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বেসরকারি কলেজের নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকদের দ্রুত এমপিওভু্ক্ত করার দাবি জানিয়েছেন শিক্ষকরা। দাবি আদায় না হলে আগামী ১২ই মার্চ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূলফটকে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়। এসময় শিক্ষক নেতারা বলেন, বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষকদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। সরকার শিক্ষার জন্য অনেক পরিকল্পনা করেছে। কিন্তু সামান্য ৫ হাজার ৫০০ শিক্ষকের এমপিওভুক্তির দাবি মেনে নিচ্ছে না।  

ফেডারেশনের সভাপতি হারুন-অর-রশিদ বলেন, আমরা দীর্ঘ ৩০ বছর ধরে নানা ধরনের অহিংস আন্দোলন করার পরও আমাদের দাবি মেনে নেয়া হয়নি। আমরা এনটিআরসিএ থেকে সনদধারী। একই প্রতিষ্ঠানে কেউ সরকারি বেতন ভাতা পাবে। একই যোগ্যতা নিয়ে আরেক শিক্ষক অনাহারে দিন কাটাবে এটা মেনে নেয়া যায় না।

তিনি বলেন, আমরা আগে যে স্বল্প বেতন পেতাম সেটাও বন্ধ হয়েছে। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীও কমে গেছে। যার ফলে আমরা সেই বেতনটুকুও পাচ্ছি না।

এই শিক্ষকদের এমপিওভুক্ত করা না হলে তারা কোথায় যাবেন? আমরা সামান্য ৫ হাজার ৫০০ শিক্ষক। আমাদের এমপিওভুক্ত করতে বছরে মাত্র ১৪৪ কোটি টাকা ব্যয় করলেই বেঁচে থাকার পথ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, আমাদের মানবিক দিক থেকে বিবেচনা করুন। আমরা পরিবার নিয়ে আর চলতে পারছি না।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0039429664611816