নিউজিল্যান্ডের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার রিড মারা গেলেন - দৈনিকশিক্ষা

নিউজিল্যান্ডের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার রিড মারা গেলেন

দৈনিকশিক্ষা ডেস্ক |

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট জয় তার হাত ধরে, উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের তকমা পেয়েছেন। এমন একজন ক্রিকেটারকে হারালো নিউজিল্যান্ড।

৯২ বছর বয়সে চলে গেলেন কিউই সাবেক অলরাউন্ডার অধিনায়ক জন রিড। কোলোন ক্যান্সারে তার মৃত্যু হয়।
নিউজিল্যান্ডের টেস্ট ক্রিকেটার হয়ে সবচেয়ে বয়স্ক হিসেবে এতদিন বেঁচে ছিলেন রিড। তার মৃত্যুতে শোক জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

কিউইদের ক্রিকেট ইতিহাসে সেরা হিসেবেই মানা হতো রিডকে। তবে ডানহাতি এই ব্যাটসম্যানকে সবচেয়ে বেশি মনে রাখা হবে ১৯৫৬ সালের অকল্যান্ড টেস্টের জন্য, সেবার তার নেতৃত্বেই স্ট্যাটাস পাওয়ার ২৬ বছর পর প্রথম টেস্ট জয় পায় দলটি। সেই টেস্টেই প্রথম ইনিংসে ৮৪ রান করেছিলেন, নিয়েছিলেন একটি উইকেটও। এছাড়া ৫৮ টেস্টের ক্যারিয়ারে তিনি জাতীয় দলকে সাদা পোশাকে ৩৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

হার্ডহিটার মিডঅর্ডার হিসেবে পরিচিত রিড মিডিয়াম পেস বোলিংও করতেন। যেখানে ইংল্যান্ডের বিপক্ষে ১৯৪৯ সালে ম্যানচেস্টার টেস্টে তার অভিষেক হয়। পরবর্তীতে ১৯৬৫ সাল পর্যন্ত তিনি খেলে যান। তার আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ৬টি সেঞ্চুরিসহ ৩৩.২৮ গড়ে ৩৪২৮ রান করেছেন। ১৯৬১ সালে জোহান্নেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার ১৪২ রানের ইনিংস ছিল সর্বোচ্চ।

৮৫টি উইকেট পাওয়া রিড ১৯৪৯ সালে ইংল্যান্ডে নিজের শেষ সফরেও উইকেট পেয়েছিলেন। এছাড়া ২৪৬টি প্রথম শ্রেণীর ম্যাচে ১৬ হাজারের বেশি রানের পাশাপাশি ৪৬৬টি উইকেট নেন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039429664611816