নির্বাচনে পুতিনের দল জয়ী - দৈনিকশিক্ষা

নির্বাচনে পুতিনের দল জয়ী

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাশিয়ায় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

রয়টার্স জানায়, এখন পর্যন্ত ৩৩ শতাংশ ভোট গণনা করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, গণনাকৃত ভোটের মধ্যে ইউনাইটেড রাশিয়া ৪৫ শতাংশের বেশি ভোট পেয়েছে। ইউনাইটেড রাশিয়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি। তাদের প্রাপ্ত ভোট প্রায় ২২ শতাংশ। প্রাপ্ত ভোটের দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে এলডিপিআর পার্টি। তাদের প্রাপ্ত ভোট প্রায় ৯ শতাংশ।

বিবিসি অনলাইন জানায়, প্রায় ৬৪ শতাংশ ভোট গণনা করা হয়েছে। গণনাকৃত ভোটের মধ্যে ইউনাইটেড রাশিয়া ৪৮ শতাংশের বেশি ভোট পেয়েছে। কমিউনিস্ট পার্টি পেয়েছে প্রায় ২১ শতাংশ ভোট।

নির্বাচনে জয় উপলক্ষে ইউনাইটেড রাশিয়া পার্টি তাদের সদর দপ্তরে বিজয় সমাবেশ করেছে। এই সমাবেশ রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে প্রচার করা হয়। সমাবেশে মস্কোর মেয়র সের্গেই সোবইয়ানিন অংশ নেন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। সমাবেশে মস্কোর মেয়রকে ‘পুতিন, পুতিন, পুতিন’ বলে চিৎকার করতে দেখা যায়।  

ভোটের পূর্ণাঙ্গ ফল এখনো পাওয়া যায়নি। তবে প্রাপ্ত আংশিক ফলাফল অনুযায়ী, এবারের সংসদ নির্বাচনে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া ভালো করতে পারেনি।  ২০১৬ সালে অনুষ্ঠিত সবশেষ সংসদ নির্বাচনে ইউনাইটেড রাশিয়া ৫৪ শতাংশের বেশি ভোট পেয়েছিল। সে হিসাবে এবার ক্ষমতাসীন দলটির ভোটপ্রাপ্তির হার আগেরবারের তুলনায় বেশ কম।  

বিরোধী দলের নেতা-কর্মীদের ব্যাপক দমনপীড়নের মধ্য দিয়ে গত শুক্রবার রাশিয়ায় সংসদ নির্বাচনে টানা তিন দিনের ভোট গ্রহণ শুরু হয়। স্থানীয় সময় গতকাল রোববার ভোট গ্রহণ শেষ হয়।  

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দল ইউনাইটেড রাশিয়া সংসদে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে যাচ্ছে বলে গতকালই বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে আভাস দেওয়া হয়। তবে দলটি যে আগের সংসদ নির্বাচনের তুলনায় খারাপ ফল করতে যাচ্ছে সে কথাও বলা হয়। 

ভোটের আগে সম্ভাব্য ফল নিয়ে বেশ উদ্বেগের মধ্যে ছিল ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া। এ কারণে দেশটির বিরোধীদলীয় নেতা-কর্মীদের ওপর ব্যাপক দমনপীড়ন চালানো হয়। 

এই নির্বাচনে ক্রেমলিনের বেশির ভাগ শক্ত প্রতিদ্বন্দ্বীকে অংশই নিতে দেওয়া হয়নি। এ ছাড়া বিরোধী ও সমালোচকদের ভোটদানে বাধা দেওয়া হয়। 

নির্বাচনে পুতিনের ইউনাইটেড রাশিয়া ছাড়াও প্রায় এক ডজন দল অংশ নেয়। তবে এই দলগুলো নামমাত্র বিরোধী দল হিসেবে পরিচিত। 

পুতিনের প্রধান প্রতিপক্ষ হিসেবে পরিচিত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি বা তাঁর কোনো সমর্থককে এই নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়নি। 

নাভালনি বর্তমানে কারাগারে আছেন। নির্বাচনে ইউনাইটেড রাশিয়ার জয়ের পথ সুগম করতে নাভালনির ‘স্মার্ট ভোটিং’ অ্যাপ গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়। এ নিয়ে দেশে-বিদেশে সমালোচনা হয়। পুতিনের দলের এই জয়কে হতাশাজনক উল্লেখ করে বার্তা দিয়েছেন কারাবন্দী বিরোধী নেতা নাভালনি।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037569999694824