নৈতি*ক স্খ*লনে অভিযুক্ত জাবি অধ্যাপক চাকরিচ্যুত - দৈনিকশিক্ষা

নৈতি*ক স্খ*লনে অভিযুক্ত জাবি অধ্যাপক চাকরিচ্যুত

জাবি প্রতিনিধি |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: নৈতিক স্খলনে অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান ওরফে জনিকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করেছে  বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তিনি পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সভা শেষে রাত দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান গণমাধ্যমকে বলেন, “তদন্ত কমিটির সুপারিশে সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে মাহমুদুর রহমান জনিকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।”

২০২২ খ্রিষ্টাব্দের ২১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষক মাহামুদুর রহমান ওরফে জনির বিরুদ্ধে তার নিজ বিভাগের এক নারী প্রভাষকের অন্তরঙ্গ ছবি ফাঁস হয়। একই সঙ্গে বিভাগের শিক্ষক পদে আবেদনকারী এক নারী শিক্ষার্থীর সঙ্গে ২৭টি অন্তরঙ্গ কথোপকথন প্রকাশিত হয়। যেখানে মাহমুদুর রহমানের বিরুদ্ধে জোরপূর্বক গর্ভপাত করানোর তথ্য উঠে আসে।

এরপর শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সত্যাসত্য যাচাই কমিটি গঠিত হয়। কমিটির প্রতিবেদন সিন্ডিকেটে তোলা হলে প্রতিবেদন পূর্ণাঙ্গ হয়নি বলে “স্পষ্টীকরণ’’ কমিটি করা হয়। এই কমিটির প্রতিবেদনে প্রাথমিক সত্যতা পাওয়া গেলে গত বছরের আগস্ট মাসে স্ট্রাকচার্ড কমিটি করা হয়। স্ট্রাকচার্ড কমিটি হওয়ার ৬ মাস পর মঙ্গলবার জরুরি সিন্ডিকেট সভা থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, গত সাত ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গ্রাফিতি মুছে ওই দেয়ালে ধর্ষণ বিরোধী একটি গ্রাফিতি করার অভিযোগে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের (একাংশ) সভাপতি অমর্ত্য রায় এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলিকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়েছে। একই সাথে তাদের দুইজনের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিন্ডিকেট সভার সদস্য সচিব আবু হাসান।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033431053161621