চিকিৎসায় নোবেল পেলেন সুইডেনের জিনবিজ্ঞানী সান্তে প্যাবো - দৈনিকশিক্ষা

চিকিৎসায় নোবেল পেলেন সুইডেনের জিনবিজ্ঞানী সান্তে প্যাবো

নিজস্ব প্রতিবেদক |

মানব বিবর্তন ও বিলুপ্ত প্রাক-মানবের (নিয়ান্ডারথাল) জিন আবিস্কারের স্বীকৃতিস্বরূপ এ বছর চিকিৎসায় নোবেল পেয়েছেন সুইডেনের বিজ্ঞানী সভান্তা প্যাবো। পুরস্কার ঘোষণায় নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, প্যাবো 'আমাদের বিলুপ্ত আত্মীয়' নিয়ান্ডারথালদের জিনগত বৈশিষ্ট্য আবিস্কারের মধ্য দিয়ে আপাত অসম্ভবকে সম্ভব করেছেন। গতকাল সোমবার বিজয়ী হিসেবে তাঁর নাম ঘোষণা করে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট।

প্রাক-মানবদের আরেকটি প্রজাতি ডেনিসোভাদের বিষয়ে মানুষের তেমন কোনো ধারণা ছিল না। প্যাবো তাদেরও সামনে তুলে এনেছেন। নোবেল কমিটির মতে, এটা 'চাঞ্চল্যকর'। তারা বলছে, সুইডিশ এ চিকিৎসাবিজ্ঞানীর কাজ মানব বিবর্তনের ইতিহাস ও কীভাবে মানুষ পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ল, তার অনুসন্ধান পেতে সহায়তা করবে।
সুইডেনের এ জিন বিশেষজ্ঞের গবেষণা আমাদের হৃদয়ে জন্ম নেওয়া বেশ কিছু মৌলিক প্রশ্নের জবাব পেতে সহায়তা করবে। তাঁর আবিস্কার থেকে জানা যাবে, আমরা 'হোমোস্যাপিয়েন্স'রা কোথা থেকে এসেছি এবং কীভাবে এসেছি; কীভাবে আমরা টিকে থাকলেও আমাদের কাছাকাছি অভ্যাস ও বৈশিষ্ট্যের অন্য আত্মীয়রা (এখানে প্রাক-মানবদের অন্য প্রজাতিগুলোর কথা বলা হয়েছে) বিলুপ্ত হয়ে গেছে।

নোবেল কমিটির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, প্যাবো যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো আবিস্কার করেছেন, তার মধ্যে অন্যতম হলো- হোমোস্যাপিয়েন্সদের মধ্যে বিলুপ্ত প্রজাতির প্রাক-মানবদের (এখানে মূলত নিয়ান্ডারথাল ও ডেনিসোভানসদের প্রসঙ্গ আনা হয়েছে) জিনের স্থানান্তর ঘটেছিল। প্রায় ৭০ হাজার বছর আগে আফ্রিকা থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ার সময় এ স্থানান্তর ঘটে। প্রাচীন মানবদের জিন আর বর্তমান আধুনিক মানুষের জিনের এ প্রবাহের একটা মনস্তাত্ত্বিক তাৎপর্যও আছে।

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে সংক্রমণের বিরুদ্ধে রুখে দাঁড়ায়, সেটা বুঝতেও এ জিনগত পরিবর্তনের ধারাবাহিকতা অনুধাবন প্রয়োজন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, অধ্যাপক প্যাবোর আগ্রহের কেন্দ্রে ছিল আদিম যুগের আমাদের পূর্বপুরুষদের জিন নিয়ে গবেষণা। অনেকে এটাকে অসম্ভব চ্যালেঞ্জ বলে মনে করতেন। কিন্তু ৪০ হাজার বছর পুরোনো হাড়ের টুকরা থেকে প্রথমবারের মতো মানুষের ডিএনএ পরম্পরা আবিস্কারে সক্ষম হন তিনি।

এসব নিয়ান্ডারথাল মানবের অধিকাংশের বাস ছিল ইউরোপ ও পশ্চিম এশিয়ায়। এরা বর্তমানে টিকে থাকা মানুষ ও শিম্পাজি থেকে বিলুপ্ত। নোবেল পুরস্কারের অর্থমূল্য বাবদ প্যাবো পাবেন ১ কোটি সুইডিশ ক্রোনার (বাংলাদেশি মুদ্রায় ৯ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ৭৬ টাকা)। গত বছর চিকিৎসায় নোবেল পান যুক্তরাষ্ট্রের গবেষক ডেভিড জুলিয়াস ও অডার্ম প্যাটাপুটেন।

চিকিৎসায় নোবেলের মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণার পর্ব শুরু হলো। আজ পদার্থবিদ্যা, কাল বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আগামী ১০ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে পুরস্কার বিজয়ীর নাম।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.005748987197876