পদোন্নতির দাবিতে কারিগরি শিক্ষকদের সমাবেশ - দৈনিকশিক্ষা

পদোন্নতির দাবিতে কারিগরি শিক্ষকদের সমাবেশ

রাজশাহী প্রতিনিধি |

পদোন্নতির দাবিতে রাজশাহী বিভাগের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা সমাবেশ করেছেন। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী নগরের সাহেববাজার এলাকায় এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতির রাজশাহী বিভাগীয় শাখা। 

সমাবেশ থেকে বলা হয়, দেড় যুগের বেশি সময় ধরে তাঁরা টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) শিক্ষকতা করছেন। নিজ দায়িত্বের তিন-চার গুণ অতিরিক্ত দায়িত্বও পালন করতে হচ্ছে। তাঁদের পদোন্নতি দেওয়া হলেও এখনকার বেতনের চেয়ে বেশি হবে না। তারপরও তাঁদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। উল্টো ওপরের পদে নতুন কর্মকর্তা নিয়োগের প্রক্রিয়া চলছে। দেশে ৬৪টি টিএসসি আছে। পদোন্নতিবঞ্চিত শিক্ষকের সংখ্যা প্রায় ৯০০ জন। এর মধ্যে রাজশাহী বিভাগের ছয়টি প্রতিষ্ঠানের প্রায় ২০০ শিক্ষক আছেন। এখন আবার প্রত্যেক উপজেলায় একটি করে টিএসসি হচ্ছে। কিন্তু পুরেনো শিক্ষকদের পদোন্নতি দেওয়া হচ্ছে না।

রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়ক মো. তারিকুল হাকিমের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়ক মো. তারিকুল হাকিম, কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি ইঞ্জিনিয়ার মো. শামসুল হক, শিক্ষক রাশেদুল আলম, খালেদুজ্জামান, জহরুল ইসলাম, জিয়াউল ইসলাম, আম্বিয়া খাতুন, ইউসুফ প্রমুখ। এতে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কর্মসূচি বাস্তবায়ন কমিটির সদস্য এবং রাজশাহী বিভাগীয় বিভিন্ন টেকনিক্যাল স্কুল ও কলেজ থেকে আসা শিক্ষকেরা।

বক্তারা বলেন, ২০০৪ খ্রিষ্টাব্দের পর থেকে কোনো শিক্ষক নিয়োগ না হওয়ায় এখনকার কর্মরত শিক্ষকেরা তিন-চার গুণ বেশি দায়িত্ব পালন করে যাচ্ছেন। নিয়মিত কোর্স প্রথম ও দ্বিতীয় শিফটের নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সঙ্গে অতিরিক্ত কোর্স হিসেবে ২০১৭ খ্রিষ্টাব্দ থেকে ২০২০ খ্রিষ্টাব্দ পর্যন্ত বিনা পারিশ্রমিকে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করেছেন তাঁরা।

বর্তমানে নিয়মিত কোর্সের সঙ্গে ষষ্ঠ, সপ্তম, অষ্টম, এবং বিএমটি একাদশ শ্রেণি অতিরিক্ত কোর্স হিসেবে পরিচালনা করছেন। সরকার ২০২১ খ্রিষ্টাব্দে ৬৪টি টিএসসির অনুকূলে ২ হাজার ৬৯৫টি পদ এবং ১০০টি টিএসসির জন্য ৬ হাজার ৪০০টি নতুন পদ রাজস্ব খাতে সৃষ্টি করলেও দীর্ঘ ১৮ বছর রাজস্ব খাতের চাকরি করেও শিক্ষকদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। অথচ নিয়োগ বিধি-২০২০ এবং সরকারি চাকরি আইনের বিধি ৮ (১) অনুযায়ী পদোন্নতির সব শর্ত তাঁদের পূরণ হয়েছে। দেশ-বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শিক্ষকদের পদোন্নতি দেওয়া হচ্ছে না।

সমাবেশ থেকে দাবি করা হয়, পুরোনো শিক্ষকদের পদোন্নতির আগপর্যন্ত সব ধরনের নিয়োগ বন্ধ রাখতে হবে। বিসিএস থেকে নিয়োগের আগে ১৮ থেকে ২৩ বছরের অভিজ্ঞ কর্মরত শিক্ষকদের পদোন্নতি, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দিতে হবে। এ জন্য তাঁরা রাস্তায় দাঁড়িয়েছেন। দাবি আদায় না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে তাঁরা ঘোষণা দেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0065181255340576