পরিবেশ দিবসে কুবিতে র‌্যালি-বৃক্ষরোপণ - দৈনিকশিক্ষা

পরিবেশ দিবসে কুবিতে র‌্যালি-বৃক্ষরোপণ

কুবি প্রতিনিধি |

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পরিবেশবাদী সংগঠন 'অভয়ারণ্য' র‍্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করেছে। সোমবার সকালে কুবি ক্যাম্পাসে এসব কর্মসূচির আয়োজন করা হয়।  

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে র‍্যালি শুরু করে তা গোলচত্ত্বর হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এসে শেষ হয়। র‍্যালির পর বৃক্ষরোপণ ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বৈশ্বিক উষ্ণায়ন, বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, যে গাছগুলোর পরিবেশে জন্য উপযোগী আমাদের সে ধরণের গাছ লাগাতে হবে। অনেকসময় দেখা যায় ইউক্যালিপ্টাস জাতীয় গাছ লাগিয়ে বানায়ণ করা হয় যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ। অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় সবসময় পরিবেশবান্ধব কর্মকাণ্ডের মাধ্যমে কুবি ক্যাম্পাসকে সুন্দর রাখার চেষ্টা করে। 

উপ-উপাচার্য ড. মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, সবাই তো গাছ লাগায়, পরে আর পরিচর্যা করে না। আমি চাই তোমরা শুধু বৃক্ষরোপণে সীমাবদ্ধ না থেকে রোপণের পর গাছটি টিকিয়ে রাখার জন্য যথাযথ পরিচর্যা করবে।

সংগঠনটির সভাপতি আব্দুল্লাহ আল সিফাত বলেন, পরিবেশই আমাদের আপন। আমরা যুগ যুগ ধরে পরিবেশের ওপর ক্ষতিকর কাজগুলো করে পরিবেশকে প্রায় নষ্ট করে ফেলেছি। এজন্য আমাদের অসচেতনতাই দায়ী। তাই আজ বিশ্ব পরিবেশ দিবসে সবাইকে সচেতন করতে আমাদের এই র‍্যালি এবং বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন। আমরা চাই মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হোক এবং আমাদের পরিবেশ আবার সহনীয় হোক।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক  ড. মোহাম্মদ হাবিবুর রহমান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলি আহসান, অভয়ারণ্যের সাধারণ সম্পাদক কাতিব হাসান মুরাদসহ সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্যরা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0041739940643311