পরীক্ষায় নকল : জবির ৯ শিক্ষার্থী বহিষ্কার - দৈনিকশিক্ষা

পরীক্ষায় নকল : জবির ৯ শিক্ষার্থী বহিষ্কার

জবি প্রতিনিধি |

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে ৮ জনকে এক সেমিস্টার (৬ মাস) জন্য এবং একজনকে দুই সেমিস্টার (এক বছর) জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়াও তিনজনের কোর্স বাতিল ও একজনের পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের নির্দেশ প্রদান করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

রোববার বিশ্ববিদ্যালয় ৯০তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল দৈনিক শিক্ষাডটকতমকে এসব তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, গত ১২ সেপ্টেম্বর শৃঙ্খলা কমিটির ৬০তম সভার সিদ্ধান্ত রোববার সিন্ডিকেট সভায় অনুমোদন করা হয়েছে । 

এক সেমিস্টার বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন অ্যাকাউন্টিং বিভাগের ২০১৬-১৭ বর্ষের আফসানা আক্তার, একই বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মো. আশরাফুল ইসলাম, ২০২০-২১ শিক্ষাবর্ষের মো. রাফসান শরিফ, মনোবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মো. আরিফুল ইসলাম, একই বিভাগের মাস্টার্স প্রথম বর্ষের হুমায়ুন রশিদ (এক সেমিস্টার), নৃবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের জোবায়ের ইসলাম তাকিদ, সমাজকর্ম বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের তাসফিয়া তাসনিম এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের সানজানা ইসলাম হাফসা।

দুই সেমিস্টার বহিষ্কৃত শিক্ষার্থী হলেন, মাস্টার্স প্রথম বর্ষের সাইয়েদা মনোয়ারা খাতুন।

এছাড়াও মনোবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের তামান্না ইসলাম তন্বী, একই বিভাগ ও সেশনের সানজানা হাই সারা এবং নৃবিজ্ঞান বিভাগের ২০১৯-২০ সেশনের ফাহিম হাসান আকিবের কোর্স বাতিল করা হয়েছে। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নুশরাত জাহান ঊর্মির পরীক্ষা তৃতীয় পরীক্ষক দ্বারা পুনরায় খাতা যাচাই করার নির্দেশ দেয়া হয়েছে। 

সভায় প্রক্টরিয়াল বডি ও শৃঙ্খলা কমিটির জন্য একটি নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটির অনুমোদন করা হয় বলেও জানা গেছে।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0062329769134521