পরীক্ষায় নকল ঠেকাতে বক্সে ঢেকে দেয়া হলো শিক্ষার্থীদের মাথা! - দৈনিকশিক্ষা

পরীক্ষায় নকল ঠেকাতে বক্সে ঢেকে দেয়া হলো শিক্ষার্থীদের মাথা!

দৈনিকশিক্ষা ডেস্ক |

পাশে বসা সহপাঠীর উত্তরপত্র দেখে লেখা ও নকল ঠেকাতে পরীক্ষার্থীদের মাথায় শক্ত কাগজের বক্সে ঢেকে দিয়েছেন এক মেক্সিকান শিক্ষক। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সঙ্গে এমন আচরণে তার বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে।

সম্প্রতি এমন ঘটনা ঘটেছে মেক্সিকোর ল্যাক্সকালা প্রদেশের কলেজ অব ব্যাচেলরস-এ। এমন কাণ্ড ঘটিয়েছেন সেখানকার শিক্ষক লুইস হুয়ারেজ টেক্সিস। এতে তার বিরুদ্ধে আনা হয়েছে ছাত্রদের সঙ্গে ‘অপমানজনক আচরণ’ এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ। পরীক্ষার হলে ছাত্রদের মাথা বক্স দিয়ে ঢেকে দেয়ার ছবি ভাইরাল হয়ে গেছে অনলাইনে। অভিভাবকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার ছবি শেয়ার করে তাকে বরখাস্তের আবেদন জানিয়েছেন দেশটির শিক্ষা দপ্তরের কাছে।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, পরীক্ষার হলে শক্ত কাগজের বক্স দিয়ে মাথা ঢেকে দেয়া হয়েছে পরীক্ষার্থীদের। লেখার জন্য চোখ বরাবর রাখা হয়েছে ছিদ্র। শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়, দেশটির মূলধারার গণমাধ্যমও বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করেছে। তবে, অভিভাবকরা ক্ষুব্ধ হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশিরভাগ মানুষই ওই শিক্ষকের প্রশংসা করেছেন। তাদের মতে পরীক্ষার হলে অসদুপায় বন্ধে তার পদক্ষেপ ‘যথেষ্ট কার্যকর’।

স্থানীয় সংবাদকর্মীরা এ বিষয়ে ওই শিক্ষকের কাছে জানতে চাইলে তিনিও নিজের কর্মকাণ্ডের পক্ষে সাফাই গেয়েছেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.006443977355957