পাঁচ মাসেও নিষ্পত্তি হয়নি এমপিওভুক্তির আপিল - দৈনিকশিক্ষা

পাঁচ মাসেও নিষ্পত্তি হয়নি এমপিওভুক্তির আপিল

নিজস্ব প্রতিবেদক |

তিন বছর পর গত ৬ জুলাই সারাদেশের ২ হাজার ৭১৬টি বেসরকারি নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওতুক্ত করা হয়। এ সময় এমপিও থেকে বঞ্চিত হয় সব রকম শৰ্ত পূর্ণ করা ১ হাজার ৭২৫ প্রতিষ্ঠান ৷ এসব প্ৰতিষ্ঠানে কোনো কোনোটির আবেদনের সঙ্গে স্ক্যান করে মন্ত্ৰণালয়ে পাঠানো কাগজপত্ৰ অস্পষ্ট ছিল। এসব প্ৰতিষ্ঠানকে আপিল করার সুষোগ দেওয়া হয়।

গত ৪ আগস্ট আপিল শুনানি হলেও এমপিওভুক্ত হতে না পারা প্রতিষ্ঠানের এই নিষ্পত্তি ঝুলে আছে টানা প্রায় পাঁচ মাস ধরে। এরই মধ্যে গত ৮ ডিসেম্বর নতুন এমপিওভুক্ত হওয়া সব প্রতিষ্ঠানের নতুন কোড নম্বর দেওয়া হয়। তবে

আপিলের ফল ঘোষণা না করায় এমপিও বঞ্চিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর লক্ষাধিক শিক্ষকের মাঝে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। ১৫ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি হবে শিক্ষা মন্ত্ৰণালয় থেকে ঘোষণা দেওয়া হলেও এ বছরের মধ্যে আদৌ আপিল নিষ্পত্তি হবে কিনা তাও অনিশ্চিত।

অবশ্য শিক্ষা মন্ত্ৰণালয়ের দায়িত্বশীল একাধিক কৰ্মকৰ্তা জানিয়েছেন, আপিলের বিবেচনায় নতুন করে যেসব প্ৰতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে, তার একটি খসড়া তালিকা প্ৰস্তুত করে শিক্ষামন্ত্ৰীর কাছে পাঠানো হয়েছে। তিনি অনুমোদন দিলেই তালিকা প্ৰকাশ করা হবে ।

এবার সারাদেশ থেকে এমপিওভুক্ত না হওয়া আপিলের আবেদন করেছিল ১ হাজার ৭২৫টি শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে ১ হাজার ৫৫৪টি প্রতিষ্ঠান অংশগ্ৰহণ করে এবং ১৭১টি শিক্ষা প্রতিষ্ঠান আপিল শুনানিতে অনুপস্থিত ছিল। গত ২ থেকে ৪ আগষ্ট পৰ্যন্ত ঢাকায় আগিল  শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে যে প্ৰতিষ্ঠানগুলোর যোগ্যতা সঠিক ছিল, সেণ্ডলো এমপিওভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়। শুনানির ১৫ দিনের মধ্যে ফল প্রকাশের কথা থাকলেও তখন শিক্ষামন্ত্ৰী দেশের বাইরে থাকায় সেটি সম্ভব হয়নি ৷ এর পর পার হয়ে গেছে চার মাসেরও বেশি সময় ৷ এরই মধ্যে গত ৮ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে গত ৬ জুলাই এমপিওভুক্তি হওয়া ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের  এমপিও কোড (বেতনের অৰ্থ ছাড়ের নম্বর) দেওয়া হয়।

এমপিওর নিৰ্বাচিত এসব স্কুল-কলেজের মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ ও ১৮টি ডিগ্ৰি কলেজ রয়েছে। আপিল করা শিক্ষাপ্ৰতিষ্ঠানের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক শাখা) সোনা মনি চাকমা বলেন, ‘আগিল নিষ্পত্তির বিষয়টি চূড়ান্ত করে অনু্মোদনের জন্য শিক্ষামন্ত্ৰী মহোদয়ের কাছে দেওয়া হয়েছে। তার আনুমোদন পেলেই তালিকা প্রকাশ করা হবে। 

এমপিওর নিৰ্বাচিত এসব স্কুল-কলেজের মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ ও ১৮টি ডিগ্ৰি কলেজ রয়েছে। আপিল করা শিক্ষাপ্ৰতিষ্ঠানের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক অধিশাখা) সোনা মনি চাকমা বলেন, ‘আগিল নিষ্পত্তির বিষয়টি চূড়ান্ত করে অনু্মোদনের জন্য শিক্ষামন্ত্ৰী মহোদয়ের কাছে দেওয়া হয়েছে। তার আনুমোদন পেলেই তালিকা প্রকাশ করা হবে।

বেসরকারি (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর আলোকে সারাদেশের বিভিন্ন স্তরের বেসরকারি শিক্ষাপ্ৰতিষ্ঠানের এমপিওভুক্তির জন্য গত বছরের ৩০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্ৰণালয় থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে অনলাইনে ওই বছরের ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পৰ্যন্ত আবেদন নেওয়া হয়৷ এতে সারা দেশ থেকে মোট 8 হাজার ৭২৯টি আবেদন জমা পড়ে ৷ যাচাই-বাছাই শেষে এমপিও পাওয়ার যোগ্য শিক্ষাপ্ৰতিষ্ঠান নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি এবং ডিগ্ৰি কলেজ ১৮টিসহ সৰ্বমোট ২ হাজার ৫১টি এমপিওভুক্তির জন্য আদেশ জারি করা হয়।

অবশিষ্ট ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্ৰতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি । আপিল আবেদন গ্ৰহণের সময়সীমা নিৰ্ধারিত ছিল গত ২১ জুলাই পৰ্যন্ত। আপিলকারী প্রতিষ্ঠান আপিল শুনানি গত ২ থেকে ৪ আগষ্ট পৰ্যন্ত অনুষ্ঠিত হয়।

নতুন শিক্ষাপ্ৰতিষ্ঠান এমপিওভুক্তিতে যাচাই কমিটি গঠন: গত ৮ ডিসেম্বর নতুন এমপিও কোড পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের রেকর্ডপত্র যাচাই কমিটিতে মাউশি মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন করা হয়েছে। পরে ২২ ডিসেম্বর মাউশি এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.003756046295166