পুলিশ ভেরিফিকেশন ফরম পাঠাননি ৬ হাজার সুপারিশপ্রাপ্ত , ফের সুযোগ আসছে - দৈনিকশিক্ষা

শিক্ষক নিয়োগপুলিশ ভেরিফিকেশন ফরম পাঠাননি ৬ হাজার সুপারিশপ্রাপ্ত , ফের সুযোগ আসছে

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষক পদে নতুন সুপারিশ পাওয়া প্রায় ৬ হাজার প্রার্থী পুলিশ ভেরিফিকেশনের জন্য ফরম পূরণ করে পাঠাননি। ৩৮ হাজার ২৮৬ জন নিবন্ধিত প্রার্থীর ফরম পূরণ করে পাঠানোর নির্দেশনা দেওয়া হলেও ৬ হাজার ৩ জন প্রার্থীর ফরম পাওয়া যায়নি বলে জানিয়েছেন এনটিআরসিএর কর্মকর্তারা। ৩২ হাজার ২৮৩ জন প্রার্থী ফরম পাঠিয়েছে এনটিআরসিএতে। এদিকে এখনো ফরম না পাঠানো প্রার্থীদের আবারও ফরম পাঠানোর সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। 

জেলা-উপজেলা থেকে এনটিআরসিএতে আসা ফরমগুলো এন্ট্রি করার পর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তাকে এসব তথ্য জানিয়েছেন। তাদের ধারণা, ইতোমধ্যে এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষকরা যারা নিয়োগের আবেদন করেছিলেন, তারা সুপারিশ পাওয়ার পর আর যোগদান করতে চাচ্ছেন না। তাই ফরম পূরণ করে পাঠাননি তারা। আবার অসাবধানতায় অনেকে ফরম পাঠানো হলেও পৌঁছায়নি বলেও ধারনা করা হচ্ছে। 

এদিকে পুলিশ ভেরিফিকেশন ফরমের ১১০টি বস্তা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে বুঝিয়ে দেওয়া হলেও বুধবার (১৩ অক্টোবর) দুপুর পর্যন্ত ফরমগুলো এনটিআরসিএতেই আছে। কর্মকর্তারা বলছেন, এনএসআই, সিআইডি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফরম বুঝে পেয়েছেন, তারা এনটিআরসিএ কার্যালয় থেকেই ফরম সংগ্রহ করবেন। বুধবার দুপুরে সরেজমিনে এনটিআরসিএর কার্যালয়ে গিয়ে দেখা গেছে, প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরমের ১১০টি বস্তা আগের মতইু স্তুপ করে রাখা আছে। 

বুধবার দুপুরের ছবি

বুধবার দুপুরে এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তাকে জানান, ‘আমরা প্রার্থীদের ফরমগুলো পেয়েছি। ৬ হাজার প্রার্থী পুলিশ ভেরিফিকেশনের ফরম পূরণ করে পাঠাননি। তবে, যাদের ফরম এসে পৌঁছায়নি তাদের ফরম পাঠানোর ফের সুযোগ দেওয়া হবে। আমরা এমনটাই ভাবছি।

বুধবার দুপুরের ছবি

কবে থেকে ফরম পাঠানোর সুযোগ দেওয়া হতে পারে জানতে চাইলে তিনি বলেন, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। প্রার্থীদের আমরা সুপারিশ করেছি, অনেক কারণেই ফরম না পৌঁছাতে পারে। তাই, ফরম না পাঠানো প্রার্থীদের ফের ফরম পাঠানোর সুযোগ দিতে চাই। 

বুধবার দুপুরের ছবি

এদিকে এনটিআরসিএর অপর এক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে বলেন, ধারণা করছি, তারা ইনডেক্সধারী প্রার্থীরা নতুন প্রতিষ্ঠানে যোগদান করতে না চাওয়ায় ফরমপূরণ করে পাঠাননি। 

তবে কবে নাগাদ ভেরিফিকেশন শুরু হবে এ বিষয়ে সুস্পষ্টভাবে কোনো তথ্য দিতে পারেনি এনটিআরসিএর কর্মকর্তারা। 

এদিকে নিয়োগ সুপারিশের জন্য নির্বাচিত হওয়ার প্রায় তিনমাস পরেও চূড়ান্ত সুপারিশ না পেয়ে হতাশ প্রার্থীরা। তারা দ্রুত শিক্ষক পদে যোগদান করার দাবি জানিয়েছেন। চাকরি পাওয়ার পরেও যোগদানে অহেতুক দেরি হওয়ায় অনেক প্রার্থীই হতাশ। তারা বলছেন, দ্রুত যোগদানের ব্যবস্থা করা হলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শিক্ষকসংকট কিছুটা কমবে। তারা যোগাদানের পর পুলিশ ভেরিফিকেশন করারও দাবি জানিয়েছেন। 

করোনায় দেড় বছরের বেশি সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। স্কুল খোলার পর শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে দ্রুত শিক্ষক নিয়োগের ব্যবস্থা করেছিল সরকার। আবেদন গ্রহণের পর প্রার্থীরা গত ১৫ জুলাই প্রাথমিক সুপারিশও পেয়েছেন ৩৮ হাজার ২৮৬ জন প্রার্থী। কিন্তু শিক্ষক পদের যোগদানের আগে প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও প্রার্থীরা। কিন্তু এ জন্য অনেক সময় লেগে যাচ্ছে। এ পরিস্থিতিতে শিক্ষক পদে সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের দ্রুত যোগদান করানোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধানরা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.010853052139282