প্রতিষ্ঠান বন্ধ করে বিদেশ যাওয়ায় অধ্যক্ষকে শোকজ - দৈনিকশিক্ষা

প্রতিষ্ঠান বন্ধ করে বিদেশ যাওয়ায় অধ্যক্ষকে শোকজ

দৈনিক শিক্ষাডটকম, যশোর |

দৈনিক শিক্ষাডটকম, যশোর : ১৭ দিনব্যাপী কলেজ ছুটি ঘোষণা করে বিদেশ যান যশোর হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. হাফিজুর রহমান। নিজের উচ্চতর ডিগ্রির জন্য এই ছুটি ঘোষণা করেন বলে জানা গেছে। শিক্ষা অধিদপ্তর থেকে বিনা ছুটিতে বিদেশ গমন এবং কলেজের কাউকে ভারপ্রাপ্ত দায়িত্ব না দিয়ে এই ছুটি ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ অভিযোগে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার অধ্যক্ষকে শোকজ করেছেন। শোকজের চিঠি পাওয়ার তিন কর্মদিবসের মধ্যে তাকে জবাব দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। 

এদিকে অধ্যক্ষের ব্যক্তিগত কারণে পুরো শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকাতে ক্ষুব্ধ শিক্ষক ও শিক্ষার্থীরা। দীর্ঘদিন ক্লাস ও প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ থাকাতে একাডেমির কার্যক্রম শেষ হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। 

ক্ষোভ প্রকাশ করে নাম না প্রকাশে এক শিক্ষক বলেন, উচ্চতর ডিগ্রির জন্য অধ্যক্ষ বিদেশ যাবেন ভালো কথা। কিন্তু এর জন্যে পুরো কলেজ ছুটি দেয়ার দরকার নেই। কাউকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দায়িত্ব দিয়ে ছুটিতে গেলে তিনি ভালো করতেন। সামনে পরীক্ষা ও নতুন ব্যাচের ক্লাস শুরু হবে। এমন সময়ে দীর্ঘদিন ছুটি দেয়াতে শিক্ষার্থীদের একাডেমির ক্লাস পরীক্ষা সম্পন্ন করতে বাধাগ্রস্ত হবে।

জানা গেছে, যশোর হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. হাফিজুর রহমান মালয়েশিয়ার লিংকন বিশ্ববিদ্যালয়ের এমএসসি ব্যাচের পরীক্ষার্থী। পরীক্ষা এবং ক্লাসে যোগদান করার জন্য তিনি গত ৫ জানুয়ারি মালয়েশিয়াতে রওনা হন। বিধি অনুযায়ী শিক্ষা অধিদপ্তর থেকে ছুটি নেয়ার কথা থাকলেও তিনি তা তোয়াক্কা করেননি। বরং বিদেশ গমনের আগে কাউকে ভারপ্রাপ্ত দায়িত্ব না দিয়ে ৮ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বিধিবহির্ভূতভাবে নোটিশের মাধ্যমে শীতকালীন ছুটি ঘোষণা করেন। ক্লাস ও পরীক্ষার এমন সময়ে হঠাৎ করে কলেজ ছুটি দেয়াতে একাডেমিক কর্মসূচি বাস্তবায়ন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। 

এদিকে শিক্ষা অধিদপ্তর থেকে বিনা ছুটিতে বিদেশ গমন এবং কলেজের কাউকে ভারপ্রাপ্ত দায়িত্ব না দিয়ে এই ছুটি ঘোষণা করাতে কারণ দর্শানো (শো'কজ) নোটিস জারি  করেছেন কলেজের গভর্নিং বডির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। গত ২১ জানুয়ারি জেলা প্রশাসকের সাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত ৮ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বিধিবহির্ভূতভাবে নোটিশের মাধ্যমে শীতকালীন ছুটি ঘোষণা করে কলেজের কার্যক্রম বন্ধ রেখেছেন। উক্ত বিধিবহির্ভূত ছুটি ঘোষণা সংক্রান্ত উধ্বর্তন কর্তৃপক্ষের কোন নির্দেশনা নেই। এমনকি গভর্নিং বডিও এ বিষয়ে অবগত নয়।

বিধিবহির্ভূত শীতকালীন ছুটি ঘোষণা করার বিষয়টি চাকরি বিধি ও শৃঙ্খলা পরিপন্থী। এমতাবস্থায় এ বিষয়ে কেন আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে না পত্র প্রাপ্তির তিন দিনের মধ্যে তার কারণ দর্শনোর জন্য বলা হয়েছে।

তবে যশোর হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. হাফিজুর রহমান বলেন, উচচতর ডিগ্রির জন্য আমি ৫ জানুয়ারি মালয়েশিয়াতে গিয়েছিলাম। এর জন্য আট জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করেছিলাম। এখন তেমন ক্লাস বা কোন পরীক্ষা ছিল না। পাঠদান না থাকলেও কলেজের কার্যক্রম চালু ছিল বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, গত ২৮ জানুয়ারি শোকজের চিঠি পেয়েছিলাম। শোকজের জবাব দিয়েছি ২৯ জানুয়ারি। এই ছুটিতে প্রতিষ্ঠানে কোন প্রভাব পড়েনি বলে দাবি করেন তিনি।

যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা বলেন, বুধবার জেলা প্রশাসকের হেল্পডেক্সে অধ্যক্ষ তার শোকজের জবাবের চিঠি পাঠিয়েছেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেন, অধ্যক্ষকে শোকজ করা হয়েছে। আমার কাছে এখনো শোকজের জবাব সন্তোষজনক না হলে মন্ত্রণালয়ে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হবে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.003201961517334