প্রথম দিনে চট্টগ্রামে শিক্ষার্থী উপস্থিতি কম - দৈনিকশিক্ষা

প্রথম দিনে চট্টগ্রামে শিক্ষার্থী উপস্থিতি কম

চট্টগ্রাম প্রতিনিধি |

করোনার কারণে প্রায় এক মাস বন্ধ থাকার পর আবার খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। চট্টগ্রাম নগরের স্কুল-কলেজে প্রথম দিন আজ মঙ্গলবার শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কম। তবে কয়েক দিনের মধ্যে উপস্থিতি বাড়বে বলে জানান শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানেরা।

চট্টগ্রাম নগরের চকবাজারের কলেজ সড়কে অবস্থিত চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয়ে প্রথম দিন ছাত্রদের উপস্থিতি ছিল প্রায় অর্ধেক। দশম শ্রেণিতে সকালের পালায় দুই শাখায় ছাত্র আছে ৮০ জন করে ১৬০ জন। সব মিলিয়ে উপস্থিত ছিল ৯০ জন। প্রথম দিন সকালের পালায় দশম শ্রেণি ছাড়া ষষ্ঠ শ্রেণিরও ক্লাস হয়েছে।

সকালে দেখা যায়, বিদ্যালয়ের মূল ফটকে তাপমাত্রা পরিমাপের যন্ত্র নিয়ে উপস্থিত ছিলেন এক কর্মচারী। প্রত্যেক ছাত্রের তাপমাত্রা পরিমাপ করার পর বিদ্যালয়ে প্রবেশ করতে দেওয়া হয়। প্রায় সবার মুখে মাস্ক ছিল।

বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র আল এহসানুল হোসেন ও জিফরান আনোয়ার বলে, স্কুল বন্ধ থাকলেও অনলাইনে তাদের ক্লাস হয়েছে। তবে অনলাইনে একটানা ক্লাস করতে একঘেয়েমি চলে আসে। অফলাইনের ক্লাসে তা লাগে না। আবার সশরীর ক্লাস হলে বন্ধুদের সঙ্গে দেখা হয়, কথা হয়। এ জন্য সরাসরি ক্লাসই ভালো লাগে।

বিদ্যালয়ের প্রবেশফটকে সন্তানের ক্লাস শেষ হওয়ার জন্য অপেক্ষা করছিলেন অভিভাবক নূর নাহার। তিনি বলেন, সরাসরি ক্লাস ভালো। তবে সন্তানদের স্বাস্থ্যের বিষয়টিও ভাবতে হয়।

দ্বিতীয় দফায় বিদ্যালয় খুললেও করোনার স্বাস্থ্যবিধি পালনের ব্যাপারে সব ধরনের প্রস্তুতি ছিল বলে জানান প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদ উল্লাহ। তিনি বলেন, এখনো অভিভাবকদের মধ্যে করোনা নিয়ে দুশ্চিন্তা আছে। এ জন্য সন্তানদের বিদ্যালয়ে পাঠাবে কি পাঠাবে না, এ নিয়ে সংশয় কাজ করছে। তবে কয়েক দিনের মধ্যে তা দূর হয়ে যাবে। অভিভাবকদের সঙ্গে ফোনে যোগাযোগ করা হচ্ছে।

ইতিমধ্যে বিদ্যালয়ের ১৯০ জন ছাড়া বাকি সব ছাত্র টিকা নিয়েছে বলে জানান তিনি। এই ১৯০ জনও আগামীকাল বুধবার টিকা নেবে। এ বিদ্যালয়ে ২ হাজার ১০০ ছাত্র রয়েছে। প্রতিদিন দুটি শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হচ্ছে বলে জানান প্রধান শিক্ষক।

এদিকে চট্টগ্রাম কলেজের প্রবেশমুখে স্বাস্থ্যবিধি তদারকির দায়িত্বে ছিলেন রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকেরা। এ কলেজেও প্রথম দিন উপস্থিতি ছিল কম। দ্বাদশ শ্রেণির ছাত্র মোহাম্মদ মাহফুজ বলে, তাদের শাখায় ১৩০ শিক্ষার্থী রয়েছে। তবে প্রথম দিন উপস্থিত ছিল মাত্র তিনজন।

চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরী বলেন, আজ স্নাতক (সম্মান) দ্বিতীয় বর্ষের পরীক্ষা আছে। দুপুর ১২টার পর কোনো ক্লাস হবে না। পরীক্ষার বিষয়টি জানার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কম।

করোনার সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও শ্রেণি কার্যক্রম চলছিল স্বল্প পরিসরে। সব শ্রেণির ক্লাস সব দিন হচ্ছিল না। কিন্তু নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। প্রথম দফায় এ ছুটি শেষ হওয়ার কথা ছিল ৬ ফেব্রুয়ারি। কিন্তু পরে তা আবার বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0076711177825928