প্রধানমন্ত্রীর দেয়া ঘর পেয়ে খুশি ভুমিহীন ও গৃহহীনরা - দৈনিকশিক্ষা

প্রধানমন্ত্রীর দেয়া ঘর পেয়ে খুশি ভুমিহীন ও গৃহহীনরা

কুড়িগ্রাম প্রতিনিধি |

কুড়িগ্রামে দেড় হাজারের অধিক ভূমিহীন ও গৃহহীন পরিবার তাদের স্বপ্নের ঠিকানা পেতে যাচ্ছে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেয়া এসব ঘর পেয়ে খুশি তারা। বছরের পর বছর ভাঙা ঘরে সন্তানদের নিয়ে কষ্টে জীবন যাপন করা এসব পরিবার বিনামূল্যে ঘর পেয়ে আপ্লুত।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে সারাদেশের মত কুড়িগ্রাম জেলাতেও ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত হচ্ছে ঘর। ইতোমধ্যে অধিকাংশ ঘরের নির্মাণ কাজ শেষ পর্যায়। ঘরের সাথে জমির কাগজপত্রের মালিকানা পেয়ে ভীষণ খুশি এসব গৃহহীন ও ভূমিহীন পরিবার। বিনামূল্যে এসব ঘর পেয়ে আনন্দে আপ্লুত সুবিধাভোগীরা। তাদের অনেকেরই কাছে এরকম একটি ঘরের মালিক হওয়া ছিল স্বপ্নের মতো। অবশেষে তাদের এ স্বপ্ন পুরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে নিজেদের স্থায়ী ঠিকানা হওয়ায় খুশি দারিদ্রপীড়িত জনপদের ভূমিহীন ও গৃহহীনরা। নিজেদের মাথা গোজার ঠাই করে দেয়ায় প্রধানমন্ত্রীর জন্য প্রাণ খুলে দোয়াও করছেন অনেকে। ঘর পেয়ে এসব পরিবার অর্থনীতির মূল চালিকা শক্তি হিসেবে ভূমিকা রাখতে পারবে বলে মনে করেন সুবিধাভোগীরা। 

দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নকশা অনুযায়ী দৈর্ঘ্য সাড়ে ১৯ ফুট, প্রস্থ ২২ ফুটসহ সাড়ে ৮ ফুট উচ্চতা সম্বলিত একটি ঘরে বারান্দা, ৮ ফুট করে দু’টি কক্ষ, একটি রান্না ঘর, একটি লেট্রিনের ব্যবস্থা আছে। ঘরগুলো নির্মিত হচ্ছে দেড় ফুট মাটির নিচে ১০ইঞ্চি ইটের ওপর ৫ইঞ্চি দেয়ালের গাঁথুনি দিয়ে। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ দেয়া হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। 

কুড়িগ্রাম জেলার ১৬টি নদ-নদীর ৩১৬কিলোমিটার দৈর্ঘ্য কুড়িগ্রামে ৯টি উপজেলায় ৩টি পৌরসভা এবং ৭৩টি ইউনিয়ন। এরমধ্যে ৬০-৬৫টি ইউনিয়নের মানুষ বন্যায় আক্রান্ত হয়। মূল ভূ-খণ্ড থেকে পুরোপুরি বিছিন্ন ৮টি ইউনিয়ন। 

ভূরুঙ্গামারীর বলদিয়া ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে জানান, দ্রুত সময়ে ঘর নির্মাণ করায় নিচু এলাকায় বন্যার সময় পানিবন্দী হয়ে পড়বে। তাই ভবিষ্যতে সময় নিয়ে ঘর নির্মাণের দাবি জানাই।

 


কুড়িগ্রাম জেলা প্রশাসক কুড়িগ্রাম মোহাম্মদ রেজাউল করিম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জেলার ৯টি উপজেলায় ১ হাজার ৫৪৯টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। এ ঘরগুলো নির্মাণে উপজেলা পর্যায়ে সংশ্লিষ্ট কমিটি নিবিড়ভাবে তদারকি করে ঘরগুলো প্রস্তুত করেছে। এছাড়াও সুবিধাভোগীদের জমি বরাদ্দ, রেজিস্ট্রেশন,  ভুমি অফিস থেকে মিউটেশন কার্যক্রম সম্পন্ন করে তা হস্তান্তর উপযোগী করা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0031540393829346