প্রশ্নফাঁস রোধে সামাজিক যোগাযোগ মাধ্যম থাকবে নজরদারিতে - দৈনিকশিক্ষা

প্রশ্নফাঁস রোধে সামাজিক যোগাযোগ মাধ্যম থাকবে নজরদারিতে

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি চলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রশ্নফাঁস বা শিক্ষার্থীদের উত্তর সরবরাহের কোন ধরণের কোনো ঘটনা ঘটলে জড়িতদের বিরুদ্ধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসন কঠোর আইনগত ব্যবস্থা নেবে বলেও জানিয়েছেন তিনি। 

রোববার শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি পরীক্ষা সংক্রান্ত মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নফাঁস সংক্রান্ত গুজব বা এ কাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো কঠোর নজরদারি করবে। প্রশ্নফাঁস বা শিক্ষার্থীদের উত্তর সরবরাহের কোন ধরণের কোনো ঘটনা ঘটলে জড়িতদের বিরুদ্ধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসন কঠোর আইনগত ব্যবস্থা নেবে। আশা করছি কোথাও এ ধরনের ঘটনা ঘটবে না। 

তিনি আরও বলেন, ট্রেজারি থানা থেকে প্রশ্নপত্র বহনকারী শিক্ষক কর্মকর্তারা কোনো ফোন ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র পরিবহনে কালো কাচযুক্ত যানবাহন ব্যবহার করা যাবে না। প্রত্যেক কেন্দ্রের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট বা ট্যাগ অফিসার নিয়োগ করা হবে। ট্যাগ অফিসার থানা থেকে কেন্দ্রসচিবসহ প্রশ্ন বের করে পুলিশ প্রহরায় তা কেন্দ্রে নিয়ে যাবেন। তাদের বিধি অনুযায়ী প্রশ্ন খোলাসহ অন্যান্য কাজ করবেন। 

তিনি বলেন, কেন্দ্রসচিব ছাড়া কেউ এসএসসি পরীক্ষার কেন্দ্রে কোন মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না। কেন্দ্রসচিব ছবি তোলা যায় না এমন ফিচার ফোন ব্যবহার করতে পারবেন। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হবে। পরীক্ষা কেন্দ্রে কেউ অনুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, পরীক্ষা কেন্দ্রে ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী, শিক্ষক-কর্মচারীদের স্মার্টফোন বা ঘড়ি বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

পাবলিক পরীক্ষায় বেআইনি কোন কাজ করলে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক-কর্মচারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, পরীক্ষায় বেআইনি কোনো কাজ করলে সরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের সাময়িক বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। আর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারীদের এমপিও স্থগিত করে রশিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিষ্ঠান পরিচালনা কমিটিকে বলা হবে। কমিটি ব্যবস্থা না নিলে কমিটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে এসএসসি পরীক্ষা নেয়া হবে। আমাদের দেশে সংক্রমণ কিছুটা বাড়ছে।  আশপাশের দেশে কোথাও কোথাও সংক্রমণ দেখা দিচ্ছে। কাজেই আমাদেরকে অত্যন্ত সতর্ক হতে হবে।

মন্ত্রী জানান, এসএসসি শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে দেরিতে প্রবেশ করতে দিলে তার সব তথ্যসহ প্রতিবেদন ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে পাঠাতে হবে। 

তিনি আরও বলেন, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে, ইনশাআল্লাহ।

তিনি বলেন, পরীক্ষায় জালিয়াতি রোধ আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

দীপু মনি বলেন, ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে এবার এসএসসি পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় অনুষ্ঠিত হবে। 

দীপু মনি বলেন, এ বছর এসএসসি-সমমান পরীক্ষায় বসবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী। আগামী ১৯ জুন এ পরীক্ষা শুরু হয়ে চলবে ৬ জুলাই পর্যন্ত। সারাদেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি জানান, এ বছর সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী অংশ নেবে।

মন্ত্রী আরও জানান, পদ্মা সেতুর উদ্বোধন উদযাপনে ২৫ জুনের এসএসসি পরীক্ষা ২৪ তারিখ শুক্রবার অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এজন্য ওই দিনের পরীক্ষা এক দিন এগিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে।

২৫ জুন এসএসসির ইংরেজি দ্বিতীয় পত্র ও দাখিলের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, যা ২৪ জুন অনুষ্ঠিত হবে।
প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া হলেও করোনা মহামারির কারণে এ বছর পিছিয়ে দেয়া হয়। ২০২২ খ্রিষ্টাব্দে এসএসসি, দাখিল ও এসএসসি-দাখিল ভোকেশনাল পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হবে ৬ জুলাই। আর এসএসসির ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে নির্দেশনা দেয়া হয়েছে। অপর দিকে ৭ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে দাখিলের ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল পাবেন পরীক্ষার্থীরা।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0035140514373779