প্রশ্নফাঁসের জড়িত জাল সনদধারী শিক্ষক! - দৈনিকশিক্ষা

প্রশ্নফাঁসের জড়িত জাল সনদধারী শিক্ষক!

কুড়িগ্রাম প্রতিনিধি |

শিক্ষক নিবন্ধনের সনদ জাল করে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করার অভিযোগ বেশ পুরোনো। বহু জাল সনদধারী শিক্ষককে চিহ্নিত করে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হলেও তা বাস্তবায়ন নেই। বহাল তবিয়তে চাকরি করছেন জাল সনদধারীরা। সম্প্রতিক এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আবারও আলোচনায় এসেছে বিষয়টি। এসএসসির প্রশ্নফাঁসে জড়িত ছিলেন জাল সনদধারী এক শিক্ষক। দৈনিক শিক্ষাডটকমের অনুসন্ধানে বিষয়টি উঠে এসেছে।

অনুসন্ধানে জানা গেছে, এসএসসির প্রশ্নফাঁসে অভিযুক্ত ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ধর্ম শিক্ষক জোবাইর হোসাইন জাল শিক্ষক নিবন্ধন সনদে শিক্ষকতা করছিলেন। তার সনদটি জাল বলে গত এপ্রিল মাসে প্রতিষ্ঠান প্রধান ও প্রশ্নফাঁসের ঘটনায় মূল অভিযুক্ত কেন্দ্রসচিব লুৎফর রহমানকে জানিয়েছিলো বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্তু প্রতিষ্ঠান প্রধান সে বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। গতকাল রোববার প্রশ্নফাঁসের মামলায় জাল সনদধারী শিক্ষক জোবাইরসহ অপর এক শিক্ষকের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় দেশ জুড়ে চলছে তোলপাড়। এ ঘটনায় কয়েকজন শিক্ষক গ্রেফতার হওয়ায় শিক্ষকদের অনিয়ম, দুর্নীতির অনেক খবর বেড়িয়ে আসতে শুরু করেছে। এসএসসি প্রশ্ন ফাঁসের ঘটনায় ৬জনকে ইতিমধ্যে পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলেন, ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক আমিনুর রহমান, ইসলাম শিক্ষার শিক্ষক জোবাইর হোসাইন, কৃষি বিজ্ঞানের শিক্ষক হামিদুল ইসলাম, বাংলা শিক্ষক সোহেল চৌধুরী ও পিয়ন সুজন মিয়া। এই ঘটনায় ওই বিদ্যালয়ের অফিস সহকারী আবু হানিফ (৪৮)পলাতক আছেন। এদের সবাইকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি।

অনুসন্ধানে দেখা যায়,ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০১৩ খ্রিষ্টাব্দের ১৫ জুন ইসলাম ধর্ম শিক্ষক হিসেবে নিয়োগ পান জোবাইর হোসাইন। এরপর ওই শিক্ষকের এমপিওভুক্তির আবেদন করা হলে ধরা পরে তার শিক্ষক নিবন্ধন সনদটি ভুয়া। এনটিআরসিএর সনদ যাচাইয়ে বিষয়টি উঠে আসে। চলতি বছরের ১০ এপ্রিল এনটিআরসিএর সহকারী পরিচালক তাজুল ইসলামের পাঠানো এক সনদ যাচাই প্রতিবেদনে বিষয়টি ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমানকে জানানো হয়। এনটিআরসিএ জানিয়েছে, জোবাইর হোসাইন ৮ম শিক্ষক নিবন্ধন পরীক্ষার যে সনদ দাখিল করেছেন তা সঠিক না। সেই সনদের মূল মালিক ফরিদপুর জেলার সাধারণ বিজ্ঞানের প্রার্থী মো. কাওছার খান। শিক্ষক জোবায়ের হোসাইন সনদটি জাল ও ভুয়া হওয়ায় তার বিরুদ্ধে বিদ্যালয়ের পক্ষ থেকে থানায় মামলা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছিলো শিক্ষক। কিন্তু এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের মূল হোতা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আটককৃত লুৎফর রহমান বিষয়টি গোপন রাখেন। 

জানতে চাইলে ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মাহমুদুর রহমান রোজেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষক জোবাইর হোসাইনের এনটিআরসি সনদ জাল কিনা আমি জানি না।

একই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এ টি এম খলিলুর রহমানও জানান, শিক্ষক জোবাইর হোসাইনের এনটিআরসি সনদ জাল কিনা আমার জানা নেই। এই বিষয়ে কোন চিঠি এসেছিলো কিনা তা সাবেক প্রধান শিক্ষক কাউকে বলেওনি।

জেলা শিক্ষা অফিসার শামছুল আলম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জাল সনদধারীদের বিষয়ে এনটিআরসি থেকে সনদ যাচাইয়ের কোন নিদের্শনা আসেনি। তালিকা পেলে সেগুলো যাচাই বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করবেন বলে জানান তিনি।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035750865936279