প্রস্তাবেই আটকা ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা নিয়োগ - দৈনিকশিক্ষা

প্রস্তাবেই আটকা ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা নিয়োগ

নিজস্ব প্রতিবেদক |

প্রচলিত বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হচ্ছে। তাই চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইনডেক্সধারী অর্থাৎ ইতোমধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের আলাদা প্রক্রিয়ার চিন্তা-ভাবনা বেশ আগেই শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনা করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাবও পাঠানো হয়েছে। তবে সেই প্রস্তাবের বাস্তবায়ন এখনও শুরু হয়নি। 

এনটিআরসিএ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবের জবাব এখনও পাওয়া যায়নি। অনুমোদন মিললে কিভাবে তা বাস্তবায়ন করা হবে সে বিষয়েও কোনো পরিকল্পনা করা হয়নি। তবে ইনডেক্সধারীদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগ দিতে অনলাইনে আবেদন গ্রহণকারী প্রতিষ্ঠান টেলিটকের সঙ্গে আলোচনা চলছে বলে জানা গেছে।

  

এতোদিন ইনডেক্সধারী অর্থাৎ এমপিওভুক্ত শিক্ষকরা সরাসরি এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়ায় আবেদনের সুযোগ পেতেন। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা না থাকায় এমপিও নীতিমালাগুলোতে তাদের জন্য এ সুযোগ রাখা হয়েছিলো। তাদের বদলির জন্য আলাদা নীতিমালা করার কথা বলা থাকলেও তা বাস্তবায়ন হয়নি। কিন্তু নিজ বাড়ি থেকে দূরের প্রতিষ্ঠানে চাকরি করা এমপিওভুক্ত বা ইনডেক্সধারী শিক্ষকদের জন্য নতুন প্রতিষ্ঠানে নতুন করে নিয়োগ পাওয়ার বিধান রাখা হয়েছে এমপিও নীতিমালায়। সে অনুসারে ইনডেক্সধারী বা এমপিওভুক্ত শিক্ষকরা সমপদে বা সমস্কেলের পদে নিয়োগের আবেদন করতে পারেন। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে এমপিও নীতিমালার এ বিধান অনুসারে আবেদন করা হাজার হাজার শিক্ষকের নতুন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশ করে এনটিআরসিএ। কিন্তু এর ফলে অনেক নিবন্ধিত প্রার্থী নিয়োগ পাননি। আবার যেসব ইনডেক্সধারী শিক্ষক নতুন প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের আগের পদগুলো খালিই থেকে যাচ্ছে। এতে শিক্ষার সার্বিক মানোন্নয়ন হচ্ছে না। তাই নিবন্ধিত প্রার্থীরা ইনডেক্সধারীদের জন্য আলাদা নিয়োগ প্রক্রিয়ার দাবি জানাচ্ছিলেন। তারই প্রেক্ষিতে আলাদা নিয়োগ নিয়ে চিন্তা-ভাবনা শুরু করে এনটিআরসিএ।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা নিয়োগ প্রক্রিয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবের জবাব আমরা এখনো পাইনি। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে ইনডেক্সধারীদের আলাদা নিয়োগের বিষয়ে পরিকল্পনা করা হবে। প্রার্থীদের জন্য যেভাবে সুবিধা সেভাবেই নিয়োগ প্রক্রিয়া চালানো হবে। মন্ত্রণালয় যেভাবে নির্দেশনা দেবে সেভাবেই ইনডেক্সধারীদের নিয়োগ দেয়া হবে।  

  

প্রার্থীরা ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা নিয়োগের প্রস্তাবনাকে সাধুবাদ জানিয়েছেন। তারা বলছেন, শুধু আলাদা বিজ্ঞপ্তিতে নিয়োগ দিলেই হবে না। ইনডেক্সধারীদের নিয়োগ দেয়ার পর মূল নিয়োগে তাদের ছেড়ে আসা পদের তথ্য অন্তর্ভুক্ত করে নিবন্ধিতদের আবেদনের সুযোগ দিতে হবে। তা না হলে চলমান শিক্ষক সংকট কাটবে না। শুধু আলাদা বিজ্ঞপ্তি জারি করে ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ না দিয়ে তাদের শূন্যপদগুলো মূল গণবিজ্ঞপ্তিতে অন্তুর্ভুক্ত করা হলে শিক্ষক সংকট কাটবে।  

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0045959949493408