প্রাথমিকে শিক্ষক নিয়োগ : তৃতীয় ধাপের প্রার্থীদের অ্যাডমিট প্রকাশ রোববার - দৈনিকশিক্ষা

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : তৃতীয় ধাপের প্রার্থীদের অ্যাডমিট প্রকাশ রোববার

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শূন্য পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী এ নিয়োগ পরীক্ষায় অংশ নিচ্ছেন। এ নিয়োগের তৃতীয় ধাপের পরীক্ষা আগামী শুক্রবার (৩ জুন) অনুষ্ঠিত হবে। এদিন ৩২ জেলায় প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৮ জেলার সবকয়টি উপজেলায় এবং ১৪ জেলার আংশিক পরীক্ষা হবে। এদিন মোট ৪ লাখ ৪৬ হাজার প্রার্থীর পরীক্ষায় অংশ নেয়ার কথা আছে। এসব প্রার্থীর লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড আগামী রোববার (২৯ মে) প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

অধিদপ্তর বলছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা ৩ জুন সকাল ১০ টা ৩০ মিনিট থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রার্থীদের অবশ্যই সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। 

অধিদপ্তর আরও বলছে, প্রার্থীদের আবেদনে উল্লিখিত মোবাইল নম্বরে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে। ৩ জুন তৃতীয় পর্যায়ের পরীক্ষার প্রাথীরা ২৯ মে থেকে নির্ধারিত ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। বন্যা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া সিলেট জেলার সহাকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে। সিলেট জেলার প্রার্থীদের আগে ডাউনলোড করা প্রবেশপত্রে উল্লেখিত কেন্দ্রেই পরীক্ষা দিতে হবে, নতুন করে প্রবেশপত্র ডাউনলোড করার প্রয়োজন হবে না।  

যেভাবে অ্যাডমিট কার্ড ডাউনলোড :

তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য রোববার (২৯ মে) প্রার্থীরা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। নির্ধারিত ওয়েবসাইটে (admit.dpe.gov.bd) ওয়েবসাইটে ইউজার নেইম ও পাসওয়ার্ড বা এসএসসির রোল, বোর্ড ও পাসের বছর দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি বা স্মার্টকার্ড) সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশপত্রে পাওয়া যাবে। 

অধিদপ্তর জানিয়েছে, পরীক্ষা কেন্দ্রে কোন বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোন পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তৃতীয় ধাপে ১৭টি জেলার সব উপজেলায় এবং ১৪টি জেলার কিছু কিছু উপজেলায় শিক্ষক নিয়োগ পরীক্ষা নেয়ার ঘোষণা আগেই দিয়েছিলো প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কিন্তু দ্বিতীয় ধাপে সিলেট জেলা পরীক্ষার্থীদের পরীক্ষা স্থাগিত হয়ে যায়। যে পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে। সে হিসেবে মোট ১৮টি জেলার সব উপজেলায় এবং ১৪টি জেলার অংশিক উপজেলায় তৃতীয় ধাপে শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন ৪ লাখ ৪৬ হাজার প্রার্থী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ নেবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0035848617553711