প্রাথমিকে শিক্ষক নিয়োগ : পোষ্য কোটার সনদ দাখিল না করলে প্রার্থীতা বাতিল - দৈনিকশিক্ষা

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : পোষ্য কোটার সনদ দাখিল না করলে প্রার্থীতা বাতিল

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে পোষ্য কোটায় আবেদন করা প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় এ কোটার সনদ দেখাতে হবে। কোনো প্রার্থী পোষ্য কোটার সনদ দাখিল করতে না পারলে তার প্রার্থীতা বাতিল করা হবে। আর কেউ ভুয়া পোষ্য সনদ দাখিল করলেও তিনি প্রার্থীতা হারাবেন। ভুয়া পোষ্য সনদে সংশ্লিষ্ট শিক্ষক কর্মরত থাকলে তার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের পোষ্য কোটায় আবেদন করা প্রার্থীদের বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিজ্ঞপ্তিটি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। 

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৯ অনুযায়ী পোষ্য অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বা ছিলেন এমন শিক্ষকের অবিবাহিত সন্তান, যিনি ওই শিক্ষকের ওপর সম্পূর্ণ নির্ভরশীল আছেন বা তিনি জীবিত থাকলে বা চাকরিতে থাকলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকতেন এবং ওই শিক্ষকের বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী বা তালাকপ্রাপ্ত কন্যা যিনি ওই শিক্ষকের ওপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন বা ক্ষেত্রমতে তিনি জীবিত থাকলে অনুরুপভাবে নির্ভরশীল থাকতেন।

অধিদপ্তরের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়োগ বিজ্ঞপ্তি মোতাবেক মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদেরকে ২০২০ খ্রিষ্টাব্দের ২৫ অক্টোবর পর্যন্ত তিনি পোষ্য ছিলেন বলে সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা অফিসারের দেয়া সনদ দাখিল করতে হবে। কোন প্রার্থী ওই সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। 

অধিদপ্তর আরও বলছে, সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা অফিসার পোষ্য সনদ দেয়ার সময় সরেজমিনে যাচাই বা তদন্ত করবেন এবং সনদপত্রটি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার প্রতিস্বাক্ষরিত হতে হবে। নিয়োগ বিধিতে উল্লিখিত শর্ত লঙ্ঘন করে কোন কর্মকর্তা পোষ্য সনদপত্র স্বাক্ষর বা প্রতিস্বাক্ষর করলে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

অধিদপ্তর জানিয়েছে, কোন প্রার্থী ভুয়া পোষ্য সনদ দাখিল করলে তার প্রার্থীতা সরাসরি বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক কর্মরত থাকলে তার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত বৃহস্পতিবার বিকেলে প্রথম ধাপের এমসিকিউ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রথমধাপে  ৪০ হাজার ৮৬২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। আগামী শুক্রবার এ নিয়োগের দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0050919055938721