ফি বকেয়া বই পেলেন না রাজিফা - দৈনিকশিক্ষা

ফি বকেয়া বই পেলেন না রাজিফা

দৈনিকশিক্ষাডটকম, নওগাঁ |

নতুন বছরের প্রথম দিনে সব শিক্ষার্থীদের মতো নতুন বই নিতে স্কুলে গিয়েছিলেন রাজিফা। কিন্তু সেশন ফি ও ফরম পূরণের টাকা না দেয়ায় নতুন বই দেয়া হয়নি রাজিফাকে। বই না পেয়ে কান্না করতে করতে বাড়ি ফিরতে হয়েছে রাজিফাকে। কিন্তু বই দেয়ার সময় সেশন ফি বা ফরম পূরণের টাকা জমা দেয়ার কোনো নিয়ম নাই কোনো প্রতিষ্ঠানে বলছেন সংশ্লিষ্টরা।

 

নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগা উচ্চবিদ্যালয়ে পহেলা জানুয়ারি বই বিতরণের সময় টাকা নেয়ার অভিযোগ শিক্ষার্থী ও অভিভাবকদের। শ্রেণি অনুযায়ী বছরের প্রথম দিনে প্রতি শিক্ষার্থীর কাছে থেকে ৫০০ থেকে ৭৫০ টাকা নেয়ার অভিযোগ করেন তারা। যারা দিতে পারেনি তাদের বই না দেয়ার অভিযোগ শিক্ষার্থী ও অভিভাবকদের।

মহাদেবপুর উপজেলার রাইগা ইউনিয়নের মাতাজী হাট এলাকায় দিনমজুর মাকে নিয়ে বসবাস করেন রাইগা উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী মোছা. রাজিফা আখতার। তার মা শাহিদা আক্তার খাবার হোটেলে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে মেয়েকে লেখাপড়া করাচ্ছেন।

রাজিফা জানায়, শিক্ষকরা তাকে সেশন ফির টাকা ছাড়া এ বছরের নতুন বই দেয়নি। মাকে নিয়ে দ্বিতীয় দিনের মতো (২ জানুয়ারি) স্কুলে গিয়েও টাকা দিতে না পারায় তাকে নতুন বই দেয়া হয়নি।

তার মা শাহিদা আক্তার জানায়, বছরের প্রথম দিন শেখ হাসিনা বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করার ঘোষণা দিয়েছেন। সেখানে আমার মেয়ে টাকা না দিতে পারায় বছরের প্রথম দিন বই না পেয়ে কান্না করতে করতে বাড়িতে আসে। বছরের প্রথম দিন সেশন ফি’র টাকা না দেয়ায় মেয়েকে বই না দেয়াটা তিনি অন্যায় মনে করেন।

এদিকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম শাহ শিক্ষার্থীদের কাছে থেকে টাকা নেয়ার কথা অস্বীকার করলেও বই না-দেয়ার কারণ জানাতে পারেননি তিনি। অন্যদিকে বিদ্যালয়টির সভাপতি অসিত চন্দ্র ঘটনাটির সঠিক তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা জানান।

এদিকে অভিভাবক, শিক্ষার্থী এবং এলাকাবাসীর মধ্যে ঘটনাটি জানাজানি হলে উত্তেজিত জনতা স্কুল কর্তৃপক্ষের প্রতি তীব্র ক্ষোভ ও নিন্দা জানান। ঘটনাটি সত্য বলে শিক্ষার্থীরা জানান, টাকা ছাড়া তাদের নতুন বই দেয়া হয়নি । তাই তারা বাড়ি থেকে টাকা নিয়ে এসে বিদ্যালয়টি থেকে নতুন বই সংগ্রহ করেছে।

এ দিকে বিষয়টি নিয়ে নওগাঁ জেলা শিক্ষা অফিসার লুৎফর রহমান জানান, সেশন ফি এবং ফরম পূরণের সঙ্গে বই বিতরণের কোনো সম্পর্ক নেই। সরকার নির্ধারিত রেটে সেশন ফি নিয়ম আছে তবে বইকে কেন্দ্র করে নয়। যদি প্রধান শিক্ষক নতুন বই বিতরণ নিয়ে সেশন ফি এবং ফরম পূরণের টাকা না পেয়ে শিক্ষার্থীদের বই না দেন, তবে জেলা শিক্ষা বিভাগ তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030410289764404