ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড জিতলো ‘নগদ’ - দৈনিকশিক্ষা

ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড জিতলো ‘নগদ’

নিজস্ব প্রতিবেদক |

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া সহজ করে আর্থিক অন্তৰ্ভুক্তি বৃদ্ধিতে অবদান রাখায় ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড জিতেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। 

প্রথমবারের মতো বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ‘বাংলাদেশ ফিনটেক অ্যাওয়ার্ড ২০২১’-এর এটি ছিল অন্যতম সেরা পুরস্কার। করোনা মহামারির সময় ‘নগদ’ ফাইন্যান্সিয়াল টেকনোলজির ব্যবহার সহজ করার পাশাপাশি মোবাইলের মাধ্যমে পেমেন্টের মতো বিষয়গুলো গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছে।

সম্প্রতি রাজধানীর হোটেল শেরাটনে এক অনুষ্ঠানে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ এ পুরস্কার গ্রহণ করেন। এ সময় দেশের আর্থিক খাতের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ, সরকারি ও রেগুলেটরি সংস্থাসহ ফিনটেক খাতের বিভিন্ন উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। 

এবারের আয়োজনে প্রাথমিকভাবে শতাধিক প্রতিষ্ঠান মনোনীত হয়। পরবর্তীতে ১১টি ক্যাটাগরিতে সেরা ২৬টি প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদানের জন্য নির্বাচন করা হয়।

ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড মূলত যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে ‘নগদ’ অ্যাকাউন্ট খোলার সহজতম প্রক্রিয়ার জন্য পুরস্কার দেওয়া হয়। এ প্রক্রিয়ায় বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন থেকে সহজেই কেবল *১৬৭# ডায়াল করে চার ডিজিটের একটি পিন দিয়ে অ্যাকাউন্ট খোলা যায়।

চলতি বছরের শুরুর দিকে এক পর্যায়ে প্রতিদিন প্রায় তিন লাখ মানুষ *১৬৭# ডায়াল করে ‘নগদ’ অ্যাকাউন্ট খুলেছে। ফলে ‘নগদ’-এর মাধ্যমে সহজেই ৫ কোটি ৭০ লাখের বেশি মানুষ আর্থিক নেটওয়ার্কের মধ্যে চলে আসে।

মূলত সাধারণ মানুষের কথা চিন্তা করেই সহজে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া চালু করে ‘নগদ’। একই সঙ্গে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করে সাশ্রয়ী লেনদেন ব্যবস্থার প্রবর্তন করা সম্ভব হয়েছে।  
এর আগে ‘নগদ’ দেশে প্রথম আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ই-কেওয়াইসি উদ্ভাবন করে। এই উদ্ভাবনের জন্যও বেস্ট ইনোভেশন ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস অ্যাওয়ার্ড, বিশ্ব সেরা ফিনটেক উদ্যোগ হিসেবে ইনক্লুসিভ ফিনটেক ফিফটি অ্যাওয়ার্ড, বেস্ট ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার অ্যাওয়ার্ড, উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ডসহ আরও অনেক দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

শনিবারের অনুষ্ঠানে আইসিটি ডিভিশনের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরিচালক প্রফেসর মোহাম্মদ আব্দুল মোমেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেস স্ট্যাডিজ বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল মুয়িন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) উপাচার্য প্রফেসর ইমরান রহমান ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের পরিচালক নাজিয়া আন্দালীব প্রেমাসহ অনেকে উপস্থিত ছিলেন।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0068721771240234