ফ্রান্সে করোনার নতুন ধরন আইএইচইউ - দৈনিকশিক্ষা

ফ্রান্সে করোনার নতুন ধরন আইএইচইউ

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনার ওমিক্রন ধরনের বিস্তারের মধ্যে ভাইরাসটির নতুন একটি ধরনের খোঁজ পেয়েছেন ফ্রান্সের বিজ্ঞানীরা।

নতুন শনাক্ত হওয়া এই ধরনটির বৈজ্ঞানিক নাম বি.১.৬৪০.২। ফ্রান্সের জীবাণু গবেষণা সংস্থা আইএইচইউ মেডিটেরানির নাম অনুসারে এটির নামকরণ করা হয়েছে। ওমিক্রনের চেয়ে এটির বেশিবার মিউটেশন বা রূপান্তর হয়েছে। এ ধরনে দেশটিতে ইতোমধ্যে অন্তত ১২ জন আক্রান্ত হয়েছেন। খবর হিন্দুস্তান টাইমস ও রয়টার্সের।

প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের নভেম্বরের মাঝামাঝি ফ্রান্সের দক্ষিণাঞ্চলে এক প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রথম এই ধরনটিতে আক্রান্ত রোগী হিসেবে শনাক্ত হন। দেহে করোনার উপসর্গ বোধ করায় স্থানীয় একটি ল্যাবে আরটিপিসিআর টেস্ট করিয়েছিলেন তিনি। পরে আরও বিস্তারিত গবেষণায় করোনার নতুন এ ধরনটি সম্পর্কে নিশ্চিত হয় আইএইচইউ মেডিটেরানি।

খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের আইএইচইউ বা 'ইহু' ধরনের সম্ভাব্য উৎপত্তিস্থল হচ্ছে মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুন। ফ্রান্সের মার্সেই শহরে নতুন এ ধরনে আক্রান্তদের সঙ্গে ক্যামেরুন ভ্রমণের সম্পর্ক রয়েছে। গবেষকদের দাবি, নতুন এ ধরনে ভাইরাসের অন্তত ৪৬ বার রূপান্তর হয়েছে। ভাইরাসের নতুন এ ধরন কতটা সংক্রামক, তা এখনও স্পষ্ট করেননি গবেষকরা। তবে নতুন এই রূপান্তরিত ধরনটি বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এখন পর্যন্ত শুধু ফ্রান্সে আইএইচইউতে আক্রান্ত রোগী পাওয়া গেছে। একে এখনও নতুন ধরন হিসেবে স্বীকৃতি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং টুইটারে লেখেন, করোনার নতুন ধরনগুলো একের পর এক আসতে থাকবে। সব ধরন যে ভয়ংকর হবে তা কিন্তু নয়।

মূল ভাইরাসের সঙ্গে এর মিউটেশনের মাধ্যমে সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতার ওপর নির্ভর করে এটির বিপজ্জনক হয়ে ওঠা।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0062251091003418