বই উৎসবে বরিশালে শিক্ষাঙ্গন প্রাণবন্ত - দৈনিকশিক্ষা

বই উৎসবে বরিশালে শিক্ষাঙ্গন প্রাণবন্ত

দৈনিকশিক্ষাডটকম, বরিশাল |

দৈনিকশিক্ষাডটকম, বরিশাল  : ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে বরিশালে নতুন বছরে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমাবার সকালে পর্যায়ক্রমে বরিশালের বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাঙ্গনগুলোতে বই তুলে দেয়া হয় শিক্ষার্থীদের। 

সকালে বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার মো শওকত আলী। 

বিশেষ অতিথি উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম। আর সরকারি জিলা স্কুলে এবং মুকুল স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই তিন বিদ্যালয়ে অতিথি হিসেবে প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বছরের প্রথমদিন বই হাতে পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বই পাওয়ায় আনন্দিত অভিভাবকরা। বই উৎসবে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাঙ্গনে শিক্ষার্থীদের বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনায় প্রাণবন্ত বিরাজ করে।শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকসহ জেলা পর্যায়ের কর্মকর্তা, উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিধিরা বই উৎসবে অংশহণ করেন।

সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী আদৃতা বলেন, নতুন বছরে নতুন বই পেয়ে আমরা খুব আনন্দিত।  

সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মাহাবুবা বলেন, নতুন বছরে নতুন বই পেয়ে শিক্ষার্থীদের শিক্ষা জীবন এগিয়ে যাবে। 

বিভাগীয় কমিশনার মো. শওকত আলী বলেন, বরিশাল বিভাগে প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ও মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় শতভাগ নতুন বই দেয়া হয়েছে। এই কর্মসূচি সফল হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।  

বরিশাল বিভাগে ৬ হাজার ২৪৯টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রাথমিক স্তরে বরিশাল বিভাগে মোট শিক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৬২ হাজার ৫৭২ জন। বইয়ের চাহিদা রয়েছে ৫০ লাখ ৩৩ হাজার ৩৮২টি বই। যার শতভাগ বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে।  

প্রাথমিক স্তরে বরিশাল জেলার মোট শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ২ হাজার ১৩৭ জন। বইয়ের চাহিদা রয়েছে ১৩ লাখ ৪ হাজার ৯৭৭টি বই। যার শতভাগ বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে । বরিশাল জেলায় সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৫৯৪টি। প্রাক প্রাথমিকে ২টি বই, ১ম ও ২য় শ্রেণির শিক্ষার্থীদের ৩টি করে বই এবং ৩য় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ৬টি করে বই দেয়া হয়।  

উচ্চ মাধ্যমিক, দাখিল, কারিগরিসহ বরিশাল জেলায় মাধ্যমিক স্তরে মোট শিক্ষার্থী ৪ লাখ ৪২ হাজার ৫০১ জন। বইয়ের চাহিদা রয়েছে ৩৭ লাখ ৮৮ হাজার ৫৯৬টি। পাওয়া গেছে ২৬ লাখ ৭৮ হাজার ৪৪২টি। বিতরণ করা হয় ২৫ লাখ ১৩ হাজার ৯৭২টি। প্রাপ্তির হার ৭০ দশমিক ৬৯ শতাংশ। বরিশাল উপজেলা ২০৩টি প্রাথমিক বিদ্যালয়ের এ উৎসব হয়েছে।

নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039420127868652