বই পড়ার হার দিনের পর দিন কমে যাচ্ছে - দৈনিকশিক্ষা

বই পড়ার হার দিনের পর দিন কমে যাচ্ছে

দৈনিকশিক্ষা ডেস্ক |

সবাই ঘুমের মধ্যে স্বপ্ন দেখি। সুন্দর স্বপ্ন দেখতে আমরা সবাই ভালোবাসি। কিন্তু আমরা মনে করি, স্বপ্নের দুনিয়াকে সত্যিকারে দেখা আমাদের পক্ষে সম্ভব নয়। আমি বলব এটা সম্ভব। এটা সম্ভব আমাদের প্রিয় বইগুলোর মাধ্যমে। কখনো মনোযোগ দিয়ে কোনো বই পড়লে আপনি আরো একটি দুনিয়ায় প্রবেশ করে ফেলবেন। মানে বাস্তব দুনিয়ার সঙ্গে আরেকটি নতুন দুনিয়া। ঠিক যেন দুই দুনিয়াতে একসঙ্গে বসবাস করার মতো। বই হচ্ছে তা যা তুমি অনুভব করছ। বৃহস্পতিবার (১১ মার্চ)  ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। 

নিবন্ধে আরও জানা যায়, যেমন একটি গল্প দিয়ে বই এবং সিনেমা দুটিই বানানো হয়েছে। তাহলে সিনেমাটি দেখলে কি আমরা বইটি পড়ব না? ডিম আগে নাকি মুরগি আগে? প্রশ্নটি অনেকটা এরকম হয়ে যাচ্ছে। সিনেমা একটি গল্পকে চলমান রূপ দেয়। যেখানে পরিচালকদের ইচ্ছাতেই সব হয়ে থাকে। আর থাকে নির্দিষ্ট সময়। কিন্তু একটি বইয়ের ক্ষেত্রে আপনি নিজেই পরিচালক। গল্পকারের গল্প পড়ার সময় আপনার চোখে সমস্ত কিছু ভেসে উঠবে। চরিত্রগুলোর সঙ্গে আপনি নিজেই একজন চরিত্র হয়ে উঠবেন। বইয়ে একটি গল্প পুরোপুরি বর্ণিত থাকে। কারণ এতে নির্দিষ্ট টাইম থাকে না। অর্থাত্ একটি বই মানে একটি দুনিয়া। কিন্তু তবুও আমরা বইয়ের সঙ্গে সিনেমার তুলনা করতে পারি না। দুটি সম্পূর্ণ ভিন্ন শিল্প।

এক দিন আমাকে কেউ জিজ্ঞাসা করলেন, ‘আপনি হাজার বছর ধরে’ বইটি পড়েছেন? আমি তাকে বললাম ‘হ্যাঁ আমি সিনেমাটি দেখেছি’ তখন তিনি আমাকে বলেছিলেন যে, বই এবং চলচ্চিত্র একই জিনিস নয় আপনার যদি সময় থাকে আপনি বইটি পড়বেন। তবে আপনি সিনেমা এবং বইয়ের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন। তার পরামর্শ অনুসারে, আমি বইটি পড়েছি এবং বুঝতে পেরেছিলাম যে তিনি ঠিক বলেছিলেন। বই এবং চলচ্চিত্র দুটি সম্পূর্ণ ভিন্ন জিনিস। চলচ্চিত্র এবং বই তাদের নিজস্ব ধারা অনুযায়ী আমাদের আলাদা আলাদা অনুভূতি দেয়। আগে বিয়ে বা জন্মদিনের অনুষ্ঠানগুলোতে বই ছিল বিশেষ মূল্যবান উপহারের একটি। আমার মা তার বিয়েতে পাওয়া ২৫ বছর আগের উপহার বইগুলো এখনো যত্নের সঙ্গে রেখে দিয়েছেন। কিছুদিন আগে আড্ডার মধ্যে একজন কাকা বললেন যে, ‘আগে বিয়েশাদিতে বই উপহার দিলে মানুষ মাথায় তুলে রাখত। এখন বই উপহার দিলে খাবারও দিতে চায় না।’ দুঃখের সঙ্গে বলছি, বই পড়ার হার দিনের পর দিন কমে যাচ্ছে। অনেকে বই পড়াকে সময়ের অপচয় মনে করে। এটি আমাদের সাহিত্যচর্চা বা জ্ঞান বিকাশের ক্ষেত্রে বড় রকম হুমকি। মানুষ যান্ত্রিক হয়ে যাচ্ছে। তাই বই পড়ার প্রতি ধাবিত হওয়া খুবই দরকার।

বুক থিফ, দ্যা বুক শপসহ আরো অনেক সিনেমা তৈরি হয়েছে বইপ্রেমীদের গল্প নিয়ে।

এবার একটু দেরিতে হলেও বইমেলা শুরু হচ্ছে। আপনার পছন্দসই বই কিনুন, পড়ুন এবং সঙ্গে ভালো সিনেমাও দেখুন।

লেখক :প্রজ্ঞা আহম্মদ জ্যোতি ,শিক্ষার্থী, নাট্যকলা বিভাগ, চতুর্থ বর্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0061099529266357