বঙ্গবন্ধুকে নিয়ে লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী - দৈনিকশিক্ষা

সংসদের সুবর্ণজয়ন্তীবঙ্গবন্ধুকে নিয়ে লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘সংসদে বঙ্গবন্ধু’ ও ‘মুজিববর্ষ বিশেষ অধিবেশন’ নামে দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহষ্পতিবার জাতীয় সংসদের ২২তম ও বিশেষ অধিবেশন শুরুর আগে একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির দ্বাদশ বৈঠকে উপস্থিত হয়ে বই দুটির মোড়ক উন্মোচন করেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ১৯৭০ এর নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের পর ক্ষমতা না দেয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১-এ সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জিত হয়। স্বাধীনতা অর্জনের পরপরই বঙ্গবন্ধু জাতিকে উপহার দেন একটি সংবিধান। এরপর ১৯৭৩ সালের ৭ মার্চ সাধারণ নির্বাচন অনুষ্ঠান- এটা বিশ্বে বিরল ইতিহাস।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আইনমন্ত্রী আনিসুল হক, জাপার প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম বৈঠকে অংশ নেন।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের ২২তম এবং মহান জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনের কার্যাদি নিষ্পন্নের জন্য সময় বরাদ্দ নিয়ে আলোচনা হয়। এরপর সিদ্ধান্ত হয় ৯ এপ্রিল পর্যন্ত চলবে এই অধিবেশন। আজ শুক্রবার বিকাল ৩টায় এবং ৮ ও ৯ এপ্রিল সকাল ১০টায় অধিবেশন শুরু হবে।
রাষ্ট্রপতির ভাষণ আজ : এদিকে স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ অধিবেশন শুরু হয়েছে। আগামী ৯ এপ্রিল পর্যন্ত এ অধিবেশন চলবে বলে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক সূত্রে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকাল ১১টায় সংসদের অধিবেশন শুরু হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতা বলে এ অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন শুরুর আগে সকাল ১০টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠক বসে। সেখানে সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন, কার্য দিবস ইত্যাদি নির্ধারিত হয়। বৈঠকে স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আইনমন্ত্রী আনিসুল হক, জাপার প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের নিহত সদস্য এবং চার জাতীয় নেতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।  

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রওশন এরশাদ সংসদে উপস্থিত ছিলেন। স্পিকার বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদের ৫০ বছর ও সুবর্ণজয়ন্তী পালন করতে যাচ্ছি। ১৯৭৩ সালের ৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদ অধিবেশনে ভাষণ দেন। (আগামীকাল) শুক্রবার সেই মহেন্দ্রক্ষণে রাষ্ট্রপতি আবদুল হামিদ এই মহান সংসদে বিকাল ৩টায় স্মারক বক্তৃতা দেবেন। বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের হয়তো এটিই হবে সংসদের শেষ ভাষণ। আগামী ২৩ এপ্রিল তার দ্বিতীয়বারের মেয়াদ শেষ হতে যাচ্ছে।

গতকাল অধিবেশনের পরে স্পিকার সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন সংসদ সদস্য এ এইচ এন আশিকুর রহমান, আসাদুজ্জামান নূর, মকবুল হোসেন, কাজী ফিরোজ রশীদ ও কানিজ ফাতেমা আহমেদ। প্রথা অনুযায়ী স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা অগ্রবর্তিতার ভিত্তিতে সংসদে সভাপতির দায়িত্ব পালন করবেন।

৭টি বিল উত্থাপন : জাতীয় সংসদের গতকাল বৃহস্পতিবারের অধিবেশনে ৭টি বিল উত্থাপিত হয়েছে। এর মধ্যে ‘বাংলাদেশ বিমান অর্ডার-২০২৩’ বিলটি উত্থাপন করেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, ‘বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (সংশোধন)-২০২৩’ বিলটি উত্থাপন করেন সংসদকাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপাপ্ত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। চিড়িয়াখানায় প্রাণী সংগ্রহ, লালনপালন, কল্যাণ, চিকিৎসা, সংরক্ষণ, নিয়ন্ত্রণ ও উন্নয়নের জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ‘চিড়িয়াখানা বিল-২০২৩’ উত্থাপন করেন। এর পরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ‘শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমী জামালপুর বিল-২০২৩’ উত্থাপন করেন। ‘অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩’ উত্থাপন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। সর্বশেষ ‘ঔষধ ও কসমেটিকস-২০২৩’ বিল উত্থাপিত হয়। বিলগুলো পরে ৩০ দিনের মধ্যে পুনরায় পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.004270076751709