বঙ্গবন্ধুকে নিয়ে ‘ইতিহাসের মহানায়ক’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন - দৈনিকশিক্ষা

বঙ্গবন্ধুকে নিয়ে ‘ইতিহাসের মহানায়ক’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক |

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ স্মারকগ্রন্থ ‘ইতিহাসের মহানায়ক’ প্রকাশ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

রোববার (৪ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে বিশেষ এই স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন বারের সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। এসময় বারের অন্যান্য নেতারাও উপস্থিত ছিলেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এএম আমিন উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আইনজীবী, আদালত, বঙ্গবন্ধু আইনের শাসন ও বিচার বিভাগ নিয়ে কী ভেবেছেন সে বিষয়গুলো মানুষের সামনে তুলে ধরতেই আমাদের এই প্রকাশনা।

স্মারকগ্রন্থ নিয়ে সুপ্রিম বারের বিবৃতিতে জানানো হয়েছে, এ গ্রন্থে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবন, বাঙালীর জাতিসত্তার আত্মপ্রকাশে তার রাজনৈতিক সংগ্রাম, ত্যাগ এবং স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণে তার স্বপ্নের বিভিন্ন দিক নিয়ে বিশ্লেষণমূলক ও স্মৃতিচারণমূলক লেখা প্রকাশিত হয়েছে। 

স্মারকগ্রন্থে যাদের লেখা প্রকাশিত হয়েছে তারা হলেন- বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, বিচারপতি ইমান আলী, আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, আবদুল বাসেত মজুমদার, সৈয়দ রেজাউর রহমান, ড. হারুন-অর-রশিদ, অধ্যাপক ড. মীজানুর রহমান, ঢাবির সাবেক উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মিজানুর রহমান, সাংবাদিক হারুন হাবিব, কাশেম হুমায়ুন, মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মো. মনিরুজ্জামান, ইমতিয়াজ ফারুক, মোহাম্মদ বাকির উদ্দিন ভুইয়া, মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ মশিউর রহমান। 

বইটিতে খসড়া শাসনতন্ত্র নিয়ে পাকিস্তান আইন পরিষদে শেখ মুজিবের ভাষণ, আগরতলা ষড়যন্ত্র মামলায় তার জবানবন্দি, খসড়া সংবিধান প্রসঙ্গে গণপরিষদে বঙ্গবন্ধুর ভাষণসহ বেশ কিছু বিষয় উল্লেখিত হয়েছে। পাশাপাশি ১৯৭১ খ্রিষ্টাব্দের ডিসেম্বর ও ১৯৭২ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে যখন জাতির পিতাকে পাকিস্তান মুক্তি দিতে তালবাহান করে তখন তৎকালীন ঢাকা হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন কর্তৃক গ্রহণকৃত গুরুত্বপূর্ণ রেজুলেশনের বিষয়টিও এ গ্রন্থে স্থান পেয়েছে। একইসাথে ১৯৭২ খ্রিষ্টাব্দের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্ট উদ্বোধনী ভাষণের পুরো অংশ এতে সংযোজন করা হয়েছে।’

জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন হিসেবে তাকে আরও বেশি করে জানার প্রয়াসে এ স্মারকগ্রন্থ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ইতিহাসে সবচেয়ে সমৃদ্ধ গ্রন্থ এটি। এ গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে জাতির পিতার প্রতি দায়শোধের এক ধরনের চেষ্টা করা হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037310123443604