বদলি হওয়া শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণ যেভাবে - দৈনিকশিক্ষা

বদলি হওয়া শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণ যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা অন্য উপজেলায় বদলি হলে সেই উপজেলার তার ব্যাচের অর্থাৎ একই বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগপ্রাপ্তদের জ্যেষ্ঠতার তালিকার সর্বশেষ শিক্ষকের নিচে তার অবস্থান নির্ধারিত হবে। তবে, একই উপজেলার একই ব্যাচের একাধিক শিক্ষক অন্য উপজেলায় বদলি করা হলে তাদের পারস্পরিক জ্যেষ্ঠতা মূল উপজেলার তালিকা অনুযায়ী নির্ধারিত হবে। ভিন্ন ভিন্ন উপজেলা থেকে একই ব্যাচের শিক্ষকদের বদলি করা হলে বদলিকৃত উপজেলায় যে শিক্ষক আগে যোগদান করবেন, তিনি জ্যেষ্ঠ হিসেবে বিবেচিত হবেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের উপজেলার বাইরে বদলির ক্ষেত্রে এভাবেই জ্যেষ্ঠতা নির্ধারণ হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষকদের বদলির ক্ষেত্রে জ্যেষ্ঠতা নির্ধারণে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো এসব প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। গতকাল সোমবার এসব বিষয় জানিয়ে আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির ক্ষেত্রে যে উপজেলায় বদলি করা হবে সে উপজেলার তার ব্যাচের (একই বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগপ্রাপ্ত) জ্যেষ্ঠতা তালিকার সর্বশেষ শিক্ষকের নিচে তার অবস্থান নির্ধারিত হবে। তবে শর্ত থাকে যে, একই উপজেলার একই ব্যাচের একাধিক শিক্ষককে অন্য উপজেলায় বদলি করা হলে তাদের পারস্পরিক জ্যেষ্ঠতাক্রম মূল উপজেলার জ্যেষ্ঠতা তালিকা অনুযায়ী নির্ধারিত হবে। 

আদেশে আরও বলা হয়, ভিন্ন ভিন্ন উপজেলা থেকে একই ব্যাচের শিক্ষককে বদলি করা হচ্ছে। যে শিক্ষক আগে বদলিকৃত উপজেলায় যোগদান করবেন, তিনি তাদের মধ্যে জ্যেষ্ঠ হিসেবে বিবেচিত হবেন। তবে, একইদিনে যোগদানের ক্ষেত্রে তাদের পারস্পরিক জেষ্ঠতা বিদ্যমান অন্যান্য জেষ্ঠতার নীতিমালা অনুসারে নির্ধারিত হবে।

জানা গেছে, গত ২৮ আগস্ট প্রাথমিকের শিক্ষকদের অন্য উপজেলায় বদলির ক্ষেত্রে এসব প্রস্তাবনা অধিদপ্তরে পাঠিয়েছিল অধিদপ্তর, যা অঅনুমোদন দেয়া হলো। আদেশটি গতকাল সোমবার অধিদপ্তরে পাঠানো হয়েছে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১৫ সেপ্টেম্বর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষকরা উপজেলার মধ্যে বদলির আবেদন করতে পারবেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0031630992889404