বন্যা পরিস্থিতি উন্নতি হলে ঈদের আগেই এসএসসি পরীক্ষা - দৈনিকশিক্ষা

বন্যা পরিস্থিতি উন্নতি হলে ঈদের আগেই এসএসসি পরীক্ষা

দৈনিকশিক্ষা ডেস্ক |

আজ রোববার থেকে শুরু হওয়ার কথা ছিল এসএসসি ও সমমানের পরীক্ষা। সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় তা স্থগিত করা হয়েছে। এ কারণে ২০ লাখের বেশি পরীক্ষার্থী অনিশ্চয়তার মুখে পড়েছে। এখন তাদের একটাই প্রশ্ন, কবে আবার শুরু হবে এ পরীক্ষা?

অন্যদিকে, এ পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এই বছরের এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাবে কি না, তা নিয়েও প্রশ্ন উঠেছে। এসব প্রশ্ন নিয়ে কথা বলেছেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। রোববার (১৯ জুন) প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক  সাক্ষাৎকারে এ তথ্য জানা যায়।  সাক্ষাৎকারটি নিয়েছেন প্রথম আলোর বিশেষ প্রতিবেদক মোশতাক  আহমেদ।

প্রশ্ন : বন্যার কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হলো। কিন্তু স্থগিত এসব পরীক্ষা আবার কবে শুরু হবে ?

তপন কুমার সরকার: বন্যা পরিস্থিতির উন্নতি হলেই আবারও আমরা এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করব।

সে ক্ষেত্রে কি এসব পরীক্ষা আসন্ন পবিত্র ঈদুল আজহার পরে শুরু হতে পারে?

তপন কুমার সরকার: যদি দেখা যায়, আগামী এক সপ্তাহের মধ্যেই বন্যা পরিস্থিতির উন্নতি হয়ে গেছে, তাহলে ঈদের আগেও শুরু করতে পারি। বিষয়টি নির্ভর করছে পরিস্থিতির ওপর।

আগামী আগস্টে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা রয়েছে। কিন্তু এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে কি এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যেতে পারে?

তপন কুমার সরকার: পেছাতেও পারে। কারণ, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যে মোটামুটি দুই মাসের একটি বিরতির প্রয়োজন হয়। না হলে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া কঠিন হয়ে পড়ে। সে ক্ষেত্রে এইচএসসি পরীক্ষা কিছু সময় পিছিয়ে যেতে পারে।

প্রশ্ন : আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে হবে, সে বিষয়ে কি কোনো পথরেখা করা গেছে?

তপন কুমার সরকার: ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা ওই বছরের এপ্রিল ও জুনে হওয়ার সম্ভাবনা আছে। এর মধ্যে এসএসসি পরীক্ষা এপ্রিলে এবং এইচএসসি পরীক্ষা জুনে হতে পারে।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0056400299072266