বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষাধিক শিক্ষার্থী পাচ্ছেন নতুন বই - দৈনিকশিক্ষা

বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষাধিক শিক্ষার্থী পাচ্ছেন নতুন বই

নিজস্ব প্রতিবেদক |

সিলেট ও সুনামগঞ্জের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষাধিক শিক্ষার্থী নতুন বই পাচ্ছেন। এই দুই জেলার ১ লাখ ২ হাজার ৫০০ শিক্ষার্থীকে নতুন বই দেয়া হবে। এদের মধ্যে ১১ হাজার ২৬৮ জন এসএসসি ও সমমান পরীক্ষার্থীকে নতুন বই দেয়া হবে। আগামী ২৪ জুলাইয়ের মধ্যে এসএসসি পরীক্ষার্থীদের বই বিতরণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চল এবং নরসিংদী জেলার উদ্রিত পাঠ্যপুস্তক থেকে এসব বই বিতরণ করা হবে। ১ লাখ ২ হাজার ৫০০ শিক্ষার্থীর মধ্যে সিলেট জেলার ২৫ হাজার ৬০১ জন এবং সুনামগঞ্জ জেলার ৭৬ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী নতুন বই পাবেন। এ দুই জেলার মাধ্যমিক পর্যায়ের সাধারণ ধারা ও ভোকেশনালের ৫৭ হাজার ৫৩৪ জন শিক্ষার্থী, ১১ হাজার ২৬৮ জন এসএসসি ও দাখিল পরীক্ষার্থী ও মাদরাসার ৩৩ হাজার ৬৯৮ শিক্ষার্থী নতুন বই পাচ্ছেন। 

সিলেট জেলার মাধ্যমিক পর্যায়ের সাধারণ ধারা ও ভোকেশনালের ১৪ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী, ৬৮২ জন এসএসসি ও দাখিল পরীক্ষার্থী ও মাদরাসার ১০ হাজার ১৪০ শিক্ষার্থী নতুন বই পাচ্ছেন। আর সুনামগঞ্জ জেলার মাধ্যমিক পর্যায়ের সাধারণ ধারা ও ভোকেশনালের ৪২ হাজার ৭৫৬ জন শিক্ষার্থী, ১০ হাজার ৫৮৬ জন এসএসসি ও দাখিল পরীক্ষার্থী ও মাদরাসার ষষ্ঠ থেকে নবম শ্রেণির ২৩ হাজার ৫৫৮ শিক্ষার্থী নতুন বই পাচ্ছেন। 

মন্ত্রণালয় আরও জানিয়েছে, সিলেট ও সুনামগঞ্জের এ পাঠ্যপুস্তকগুলো কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চল এবং নরসিংদী জেলার উদ্বৃত্ত পাঠ্যপুস্তক থেকে ১৮ জুলাইয়ের মধ্যে সিলেট ও সুনামগঞ্জ মাধ্যমিক জেলা শিক্ষা অফিসে পৌঁছানো হবে। এছাড়াও অতিরিক্ত চাহিদা থাকলে এনসিটিবির গুদাম থেকে তা সরবরাহ করা হবে।

এদিকে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর নভেম্বরের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036299228668213