বাংলাদেশ নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সেমিনার - Dainikshiksha

বাংলাদেশ নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সেমিনার

ইব্রাহীম চৌধুরী, নিউইয়র্ক |

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনায় যোগ দিচ্ছেন উন্নয়ন-সংশ্লিষ্ট নানা পক্ষ। বাংলাদেশের উন্নয়ন নিয়ে মর্যাদাপূর্ণ সেমিনারে যোগ দেওয়ার জন্য অতিথিদের সমাগম ঘটছে বোস্টন নগরীতে। স্থানীয় সময় ১২ মে, শুক্রবারে দিনভর আলোচনা হবে বাংলাদেশের উন্নয়নের নানা দিক নিয়ে। থাকবে সমস্যা, সহযোগিতা এবং লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকার, উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের ভাবনা এবং কর্মকৌশলের আলোচনা। জাতিসংঘসহ যুক্তরাষ্ট্রের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে মর্যাদাপূর্ণ দিনভর আলোচনায় যোগ দিচ্ছেন প্রবাসে থাকা বাংলাদেশের আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। বাংলাদেশ থেকেও যোগ দিচ্ছেন সরকারের প্রতিনিধি, বিনিয়োগকারী, বাণিজ্য সহযোগীরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলেই শুরু হবে উদ্বোধনী পর্ব। উদ্যোগ, বিনিয়োগ ও বাণিজ্যের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জন (সাসস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস থ্রো এন্টারপ্রেনারশিপ, কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট) শীর্ষক আন্তর্জাতিক সেমিনার হবে যুক্তরাষ্ট্র সময় শুক্রবার। দিনব্যাপী চলবে সেমিনারের কার্যক্রম। বোস্টনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সাসস্টেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসআইডি), সাসস্টেইনেবইলিটি অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ ফর নেট পজিটিভ এন্টারপ্রাইজ (এসএইচআইএনই) এবং হার্ভার্ড এইচ চেন স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড হার্ভার্ড ল স্কুলের লেবার অ্যান্ড ওয়ার্ক লাইফ প্রোগ্রাম এই সেমিনারের আয়োজন করেছে। বাংলাদেশের সামিট গ্রুপ এ আয়োজনে সহযোগিতা করছে।

বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি, সমস্যা-সম্ভাবনার ওপর গভীর পর্যবেক্ষণ রয়েছে—এমন ব্যক্তিরা এ সেমিনারে অংশ নিচ্ছেন। সেমিনারে জাতিসংঘ, স্টেট ডিপার্টমেন্ট, ওয়ার্ল্ড ব্যাংক, কানাডা, যুক্তরাজ্য ও বাংলাদেশের অর্থনীতিবিদ, বিনিয়োগ-উদ্যোক্তা, জনজীবনের মান নিয়ে গবেষণাকারী ছাড়াও সরকারের আমলারা নিজ নিজ মতামত উপস্থাপন করবেন।

আয়োজক সংগঠনের প্রধান নির্বাহী ইকবাল ইউসুফ জানিয়েছেন, বাংলাদেশের সামগ্রিক উন্নয়নপ্রত্যাশী প্রবাসীরা এতে অংশ নিয়ে ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যর (এমডিজি)’ মতো ‘এসডিজি’ অর্জনের পথ ত্বরান্বিত করার ব্যাপারে নিজ নিজ মতামত, সুপারিশ উপস্থাপন করবেন। যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা আসবেন সেমিনারে। হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের ইলেন ম্যাকনিলি, বোস্টন ইনস্টিটিউট অব ডেভেলপমেন্টের গুস্টব পাপানেক, বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেবব্রত চক্রবর্তী, এমআইটির কাইল মারফি, নিউ এশিয়া গ্রুপের ফাহিম রহমান, এমআইটির ইকবাল কাদির, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মসিউর রহমান, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের টম লারস্টান, আইপিএর লুসিয়া স্যাঞ্চেজ, এপেক্স গ্রুপের সৈয়দ নাসিম মঞ্জুর প্রমুখ সেমিনারে অংশ নিচ্ছে। এ ছাড়া জাতিসংঘে সংশ্লিষ্ট দপ্তরের শীর্ষ কর্মকর্তা, মার্কিন প্রশাসনের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারি ও বেসরকারি পর্যায়ের উন্নয়ন-গবেষকেরা এতে অংশ নেবেন।

সেমিনারের সমন্বয়ক ইকবাল ইউসুফ জানান, এর মধ্যেই সেমিনারে যোগ দেওয়ার জন্য অতিথিরা আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রাক-সেমিনার রেজিস্ট্রেশন এবং সংযোগ সভায় যোগদানকারীরা ব্যক্তিগতভাবে পরস্পরের সঙ্গে মতবিনিময় করতে পারবেন।

সেমিনার উপলক্ষে যুক্তরাষ্ট্রের প্রবাসীদের মধ্যেও ব্যাপক উৎসাহ লক্ষ করা গেছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান তাঁর দলের সমর্থক এবং অনুরাগীদের মর্যাদাপূর্ণ হার্ভার্ড সেমিনারে সবাইকে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন। নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট অফিস, জাতিসংঘে বাংলাদেশ মিশন থেকেও সেমিনারে যোগ দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে বার্তা প্রেরণ করা হয়েছে।

ইকবাল ইউসুফ জানিয়েছেন, উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অপরিহার্য পক্ষগুলোকে একসঙ্গে বসানো এবং তাদের মতামত জানার জন্য সেমিনারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার দিকে এখন দৃষ্টি সারা বিশ্বের। সেমিনারটি আমাদের উন্নয়ন অগ্রযাত্রার কর্মকৌশল গ্রহণে ভূমিকা রাখবে।’

জাতিসংঘে বাংলাদেশ মিশন থেকে প্রেস সেক্রেটারি নুরে এলাহী মিনা জানিয়েছেন, সেমিনারে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ে টেকসই উন্নয়নবিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতিসংঘ মিশনে কর্মরত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এবং কনসাল জেনারেল শামীম আহসান হার্ভার্ড সেমিনারে যোগ দিচ্ছেন।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0043649673461914