বাংলাদেশে পড়তে আসবে ২৯ জন অস্ট্রেলীয় শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

বাংলাদেশে পড়তে আসবে ২৯ জন অস্ট্রেলীয় শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

‘নতুন কলম্বো পরিকল্পনা’র আওতায় আগামী বছর অস্ট্রেলিয়ার ২৯ জন শিক্ষার্থী পড়ালেখা করতে বাংলাদেশে আসবে। গতকাল বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্থে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এ কথা জানান। উল্লেখ্য, ‘নতুন কলম্বো পরিকল্পনা’ পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের একটি উদ্যোগ। এর আওতায় অস্ট্রেলিয়া সরকার তার দেশের কয়েক শ শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে পড়তে পাঠায়। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে তিনি এ খাতে অব্যাহত সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপকে ধন্যবাদ জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বর্তমানে পার্থে ‘বালি প্রসেস গভর্নমেন্ট ও বিজনেস ফোরামে’ ছয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আধাঘণ্টাব্যাপী বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ১৯৭২ সালের জানুয়ারিতে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানান। বিশেষ করে মুক্তিযুদ্ধে অস্ট্রেলীয় নাগরিক ও পার্থের বাসিন্দা উইলিয়াম ওডারল্যান্ডের অবদান স্বীকার করেন। মাহমুদ আলী জুলি বিশপকে জানান, উইলিয়াম ওডারল্যান্ডই একমাত্র বিদেশি, যিনি বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ খেতাব ‘বীরপ্রতীক’-এ ভূষিত হয়েছেন।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘চমৎকার’ হিসেবে উল্লেখ করে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে অস্ট্রেলিয়ার প্রার্থিতার প্রতি সমর্থনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী মানবসম্পদ উন্নয়ন এবং সন্ত্রাস ও সহিংস উগ্রবাদ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে অস্ট্রেলিয়ার অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন। তিনি বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে সাংস্কৃতিক কূটনীতির প্রসারে তাঁর সমর্থন প্রত্যাশা করেন। জবাবে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়া-বাংলাদেশ সাংস্কৃতিক কাউন্সিল প্রতিষ্ঠাসহ এ খাতে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034430027008057