বাজার থেকে ২০ কেজি পিরানহা মাছ জব্দ - দৈনিকশিক্ষা

বাজার থেকে ২০ কেজি পিরানহা মাছ জব্দ

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি |

হাটহাজারী বাজারে বিক্রি করার সময় ২০ কেজি রাক্ষুসে পিরানহা মাছ জব্দ করেছে প্রশাসন। গতকাল মঙ্গলবার (১১ মে) শেষ বিকেলে জ্যৈষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা বাজারে অভিযান চালিয়ে এসব নিষিদ্ধ মাছ জব্দ করার আদেশ দেন। মানবদেহের জন্য চরম ক্ষতিকর এসব মাছ খেলে নিরাময় অযোগ্য বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

ঘটনার সত্যাতা স্বীকার করে অভিযান পরিচালনাকারী কর্মকর্তা নাজমুল হুদা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে হাটহাজারী বাজারে বিক্রি করার সময় ২০ কেজি মাছ জব্দ করা হয়েছে। অভিযান চলাকালে মাছ বিক্রেতা সুকৌশলে পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি। জব্দকৃত মাছগুলো পরে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমীন দৈনিক শিক্ষাডটকমকে জানান, রাক্ষুসে পিরানহা মাছ পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। সরকার ২০০৮ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাস থেকে রাক্ষুসে স্বভাবের কারণে পিরানহা মাছ চাষ, উৎপাদন, পোনা উৎপাদন, বংশ বৃদ্ধি, বাজারে বিক্রি এবং বাজার থেকে ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছেন।

মাছটির ক্ষতির দিক সম্পর্কে জানতে চাইলে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন দৈনিক শিক্ষাডটকমকে জানান, পিরানহা মাছটি নিষিদ্ধ ও বিষাক্ত। এটি খাওয়াতো দূরের কথা কোন কারণে কামড় দিলেও তা মানবদেহের জন্য চরম ক্ষতিকর। এ মাছ খেলে নিরাময় অযোগ্য বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035839080810547