বাদপড়া প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে শিক্ষকদের অবস্থান চলছে - দৈনিকশিক্ষা

বাদপড়া প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে শিক্ষকদের অবস্থান চলছে

নিজস্ব প্রতিবেদক |

সরকারিকরণের তালিকা থেকে বাদপড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো সরকারিকরণের দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি চলছে। আজ মঙ্গলবার (১৬ মার্চ) সপ্তম দিনের মত অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি মহাজোটের ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

অবস্থানরত শিক্ষকরা জানান, সরকারিকরণের দাবিতে ১০ মার্চ থেকে তিনদিন প্রতিকী অনশন পালন করেছেন শিক্ষকরা। তবে সরকারের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত আসেনি।

অবস্থানরত শিক্ষকরা দাবি করেন, ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়। কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য যে, সে সময় যথাযথ যোগ্যতা থাকার পরেও সরকারিকরণের জন্য তৃতীয় ধাপে ৯৬০টি বিদ্যালয়ের বাইরে সঠিক পরিসংখ্যানের অভাবে আরও চার হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়নি। পরে, এসব বিদ্যালয়ের তথ্য চেয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কিন্তু এখনও সেগুলো সরকারি করা হয়নি।

অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা আরও বলেন, চার হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণের আওতায় না এলে আমরা দীর্ঘদিন বিভিন্ন সময় জাতীয় প্রেসক্লাবের সামনে শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করেছি। শিক্ষকরা বৃদ্ধ বাবা-মার মুখে খাবার, ওষুধপত্র তুলে দিতে পারছেন না। ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ যোগাতে পাচ্ছেন না। তারা পরিবারসহ মানবেতর জীবনযাপন করছেন। এ দফায় অন্দোলনের পরেও সরকারের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। 

এর আগে ২০১৮ খ্রিষ্টাব্দে ১৮ দিন ও ২০১৯ খ্রিষ্টাব্দে টানা ৫৬ দিন জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনের পর আবারও লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছে সংগঠনটি। এতে অংশ নিয়েছেন বিভিন্ন এলাকার শিক্ষকরা।

যদিও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও  প্রাথমিক শিক্ষা অধিদপ্তরেরর পক্ষ থেকে একাধিকবার জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০১৩ খ্রিষ্টাব্দে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে। সার্বজনীন ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে কোনো এলাকায় প্রাথমিক বিদ্যালয় প্রয়োজন হলে সরকার নিজ উদ্যোগে তা স্থাপনসহ শিক্ষক নিয়োগ করবে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের আর কোনো প্রস্তাব বিবেচনার কোনো সুযোগ নেই।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0058999061584473