বিকাশ ও প্রিমিয়ার ব্যাংক লেনদেনের দ্বিমুখী সেবা - দৈনিকশিক্ষা

বিকাশ ও প্রিমিয়ার ব্যাংক লেনদেনের দ্বিমুখী সেবা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

এবার দেশের প্রিমিয়ার ব্যাংক লিমিটেড-এর সঙ্গে বিকাশের সমন্বিত লেনদেন সেবা চালু হলো। ফলে ব্যাংকটির ১১ লাখের বেশি গ্রাহক এখন তাৎক্ষণিক তাদের বিকাশ অ্যাকাউন্টে খরচ ছাড়াই ‘অ্যাড মানি’ বা টাকা আনতে পারছেন। পাশাপাশি, বিকাশ থেকে প্রিমিয়ার ব্যাংকে তার নিজের অ্যাকাউন্টে এবং এক বা একাধিক অন্য অ্যাকাউন্টেও টাকা জমা দিতে পারছেন।

গত বৃহস্পতিবার প্রিমিয়ার ব্যাংক এবং বিকাশ যৌথভাবে ব্যাংকটির প্রধান কার্যালয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করে। প্রিমিয়ার ব্যাংক লিমিটেড এর সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও হেড অব রিটেইল ব্যাংকিং মো. ইমতিয়াজ উদ্দিন এবং বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহম্মেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি হস্তান্তর করেন। এ সময় প্রিমিয়ার ব্যাংকের কনসালট্যান্ট এম. শহীদুল ইসলাম, বিকাশের ফাইন্যান্সিয়াল হেড অব ব্যাংকিং পার্টনারশিপ অ্যান্ড অপারেশনস আদনান কবির রকিসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই দ্বিমুখী লেনদেন সেবা পেতে প্রথমে গ্রাহককে বিকাশ অ্যাপের হোমস্ক্রিন থেকে ‘অ্যাড মানি’ অথবা ‘বিকাশ টু ব্যাংক’ আইকনে ট্যাপ করে ‘ব্যাংক অ্যাকাউন্ট’ অপশনে যেতে হবে। এরপর ‘দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড’ নির্বাচন করে ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজনীয় তথ্য দিয়ে বিকাশ অ্যাকাউন্টের সঙ্গে লিংক করতে হবে। ‘অ্যাড মানি’ বা নিজের অ্যাকাউন্টে ‘বিকাশ টু ব্যাংক’ করার জন্য লিংক স্থাপনের ক্ষেত্রে ব্যাংকে নিবন্ধিত মোবাইল নম্বর ও বিকাশ নম্বর একই হতে হবে। তবে ‘অন্য অ্যাকাউন্ট’-এ ‘বিকাশ টু ব্যাংক’ করতে সরাসরি প্রিমিয়ায় ব্যাংক অ্যাকাউন্ট নম্বর টাইপ করলেই চলবে।

লিংক স্থাপন হয়ে গেলে একজন গ্রাহক বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’র মাধ্যমে প্রিমিয়ার ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন এবং প্রয়োজনমতো ব্যবহার করতে পারবেন। আবার ব্যাংকে না গিয়ে প্রিমিয়ার ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা দেয়াসহ ডিপিএস, ঋণের কিস্তি ইত্যাদি নানাবিধ সেবা ‘বিকাশ টু ব্যাংক’-এর মাধ্যমে ঘরে বসেই নিতে পারবেন। লেনদেন সম্পন্ন হওয়ার পর গ্রাহক এসএমএস এর মাধ্যমে নোটিফিকেশন পাবেন।  অ্যাড মানি বা বিকাশ টু ব্যাংক, উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

জানা গেছে, প্রিমিয়ার ব্যাংকের অ্যাপ ‘পি মানি’ থেকে বিকাশে টাকা আনা যাবে এবং ব্যাংকটির সঙ্গে বিকাশের রেমিটেন্স সেবাও চালু হবে।

১৯৯৯ খ্রিষ্টাব্দে যাত্রা শুরু করে এখন পর্যন্ত প্রিমিয়ার ব্যাংকের ১২৯টি শাখা, ৬২টি উপ-শাখা, ২৫টি ইসলামী ব্যাংকিং শাখা এবং দেশজুড়ে রয়েছে ১১২টি এটিএম বুথ ও ৬টি ফাস্ট ট্র্যাক। বিকাশের বৃহত্তম অ্যাড মানি নেটওয়ার্কে প্রিমিয়ার ব্যাংক যুক্ত হওয়ায় এই নিয়ে দেশের শীর্ষস্থানীয় ৪০টি বাণিজ্যিক ব্যাংকের অ্যাকাউন্ট থেকে প্রায় সাড়ে ৬ কোটি বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ তৈরি হলো। তেমনি বিকাশ থেকে ১১টি ব্যাংকের অ্যাকাউন্টে তাৎক্ষণিক টাকা পাঠানোর সুবিধাও আরও বিস্তৃত হলো।

অ্যাড মানি’র মাধ্যমে প্রিমিয়ার ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশে টাকা এনে গ্রাহকরা সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পরিশোধ, কেনাকাটার পেমেন্ট, বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান, স্কুল কলেজের বেতন পরিশোধ, ই-টিকেটিং, বিভিন্ন অনলাইন নিবন্ধনের ফি পরিশোধসহ অসংখ্য সেবা খুব সহজেই নিতে পারছেন। যা তাদের আর্থিক লেনদেনকে করেছে নিরাপদ, সহজ ও ঝামেলামুক্ত। পাশাপাশি, বিকাশ থেকে প্রিমিয়ার ব্যাংকের অ্যাকাউন্টে টাকা পাঠানোর সেবাটির মাধ্যমে আর্থিক লেনদেনে গ্রাহকদের জন্য আরও স্বাধীনতা ও সক্ষমতা নিয়ে এলো এই দ্বিমুখী সেবা।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0032999515533447