বিচার ও নির্বাহী বিভাগের টানাপড়েনের অবসান - দৈনিকশিক্ষা

শেষ হলো ৩৬ ঘণ্টার উৎকন্ঠাবিচার ও নির্বাহী বিভাগের টানাপড়েনের অবসান

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

অবশেষে রমজানে স্কুল খোলা নাকি বন্ধ তা নিয়ে তৈরি হওয়া ৩৬ ঘণ্টার রুদ্ধশ্বাস নাটকের অবসান হলো। একই সঙ্গে আইন বিভাগ ও নির্বাহী বিভাগের মুখোমুখি হওয়ার উত্তেজনা থেকে মুক্তি পেলো জাতি। উচ্চ আদালতের একটি আদেশের কারণে সৃষ্টি হওয়া অস্থিরতা ও অনিশ্চয়তা থেকে মুক্তি পেলেন কয়েক লাখ শিক্ষক এবং শিক্ষার্থী ও তাদের অভিভাবক। 

এর আগে শিখন ঘাটতি কমাতে রমজানে ২৫ মার্চ অবধি মাধ্যমিক স্কুল খোলা রাখার নির্দেশ নেয় শিক্ষা মন্ত্রণালয়। পৃথক নির্দেশনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রথম

দশ দিন স্কুল খোলা থাকবে বলে জানায়। কিন্তু, একটি রিটের প্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ রমজান শুরুর মাত্র দুই দিন আগে গত রোববার স্কুল খোলা রাখার সিদ্ধান্ত দুই মাসের জন্য স্থগিত করে। এমন আদেশ নিয়ে সর্বস্তরে ঘোরতর বিষ্ময়ের জন্ম হয়। মাত্র দুদিন পরে শুরু হতে যাওয়া রমজান মাস সম্পর্কিত আদেশ দুই মাস স্থগিত রাখার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ওঠে। ওই আদেশের পরদিন সোমবার হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। তবে রমজান শুরুর আগের দিন সেখানে স্থগিতাদেশ না পাওয়ায় রাষ্টপক্ষের আবেদনটির শুনানি চলে যায় আপিল বিভাগে।

রিটকারীর আইনজীবী তখন জানান, রমজানের প্রথম দিন স্কুল বন্ধ থাকবে। বিপরীতে এটর্নি জেনারেল জানান, আপিল শুনানির আগে এটা বলা যাবে না। এমন পরিস্থিতিতে শিক্ষা পরিমণ্ডলে তৈরি হয় চরম অস্থিরতা। সারাদেশের কয়েক লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবক উৎকণ্ঠিত হয়ে ওঠেন। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল রাতেই এক গণমাধ্যমকে বলেন, ছুটির বিষয়টি আদালতের নয়, নির্বাহীবিভাগের এখতিয়ার। 

আইন ও নির্বাহী বিভাগের মধ্যে এমন দ্বান্দ্বিক পরিস্থিতিতে করণীয় বুঝতে না পেরে অধিকাংশ স্কুলই গতকাল মঙ্গলবার প্রথম রোজার দিনে পাঠদান চালু রাখে। অবশেষে গতকাল মঙ্গলবার আপিল বিভাগ রমজানে বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করলে সকল উৎকণ্ঠার অবসান হয়। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেয়। এর ফলে রমজানে বিদ্যালয় খোলা রাখার সরকারি সিদ্ধান্ত বহাল রইলো। মন্ত্রণালয়ের পূর্ব ঘোষিত নির্দেশনা অনুযায়ী ২৫ মার্চ পর‌্যন্ত মাধ্যমিক ও প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে। এছাড়া সারা দেশের কলেজগুলো রমজানে ২৪ মার্চ পর্যন্ত ১৪ দিন খোলা রাখা হবে। আর মাদরাসায় পরীক্ষা চলবে ২১ মার্চ পযর্ন্ত। সে হিসেবে মাদরাসা খোলা থাকবে ১১ দিন। 

গতকাল রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম। অন্যদিকে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী এ কে এম ফয়েজ। সঙ্গে ছিলেন আইনজীবী মাহমুদা খানম।

পরে আইনজীবী এ কে এম ফয়েজ বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। হাইকোর্টের আদেশ স্থগিত হওয়ায় স্কুল খোলা থাকবে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে রমজানের সময় ২৫ মার্চ অবধি সরকারি-বেসরকারি নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার কথা বলা হয়। অন্যদিকে, রমজানের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0031681060791016