বিনা মূল্যে পড়তে বিশ্বসেরা ৬টি বৃত্তির আবেদন যেভাবে - দৈনিকশিক্ষা

বিনা মূল্যে পড়তে বিশ্বসেরা ৬টি বৃত্তির আবেদন যেভাবে

দৈনিকশিক্ষা ডেস্ক |

উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পড়তে যান অনেকেই। এই পড়াশোনা বিনা মূল্যে করতে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যের বৃত্তির ব্যবস্থা করে থাকে। এবারে তেমনি ছয়টি বৃত্তির আলোচনা করা হবে যেগুলো পড়তে পকেট থেকে এক পয়সাও খসবে না শিক্ষার্থীদের।

 বিদেশে অনেক বৃত্তি আছে। সেগুলোর মধ্যে কয়েকটিকে সেরা মনে করেন অনেকেই। এটিতে দ্বিমত থাকতে পারে। তবে এমন ছয়টি বৃত্তি আছে যেগুলো পেলে বিনা মূল্যে পড়া যাবে। আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডির ক্ষেত্রে এ বৃত্তি দেওয়া হয়। এসব বৃত্তির কয়েকটি এ মাসে, কয়েকটি আগামী মাসের মধ্যে আবেদনের সময় শেষ হয়ে যাবে।
 এই ছয়টি বৃত্তিতে আবেদন থেকে শুরু করে পড়া শেষ পর্যন্ত শিক্ষার্থী নানা সুযোগ–সুবিধা পেয়ে থাকেন। প্রতিবছর ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের এসব বৃত্তিতে শিক্ষার্থীরা টিউশন ফি, মেডিকেল ফি, ভিসা ফি এবং মাসে হাত খরচের অর্থও পান। বিশ্বের সেরা এসব বৃত্তির তালিকায় মধ্যপ্রাচ্যের দেশ কাতারের হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ, আইডিবি স্কলারশিপ, ক্যামব্রিজ গেটস স্কলারশিপ, সাস্কাচুয়ান বৃত্তি, কমনওয়েলথ বৃত্তি এবং আজারবাইজার সরকারি বৃত্তি।


*কাতারের হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপ


বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। এ বছরে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য আবেদন করা যাবে দোহায় অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ে। এ বৃত্তির জন্য আইএলটিএস বা টোফেল লাগবে না। হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটির বৃত্তির জন্য বিশ্বের অন্য দেশের শিক্ষার্থীদের সঙ্গে কাতারের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। এ বছরের ১ ফেব্রুয়ারির মধ্য এ বৃত্তির জন্য আবেদন করতে হবে। তবে কাতারের শিক্ষার্থীরা আবেদনের জন্য আরও কিছুদিন সময় পাবেন।


স্নাতকে পড়ার জন্য আবাসনের সঙ্গে পাঁচ হাজার কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। আর সঙ্গে মিলবে বিমান টিকিট। এসএস পড়ার জন্য এ বৃত্তি পেলে আবাসন, পাঁচ হাজার কাতারি রিয়েল ও সঙ্গে বিমান টিকিট পাবেন প্রার্থীরা। পিএইচডির ক্ষেত্রে অর্থ বাড়বে। আবাসন ও বিমান টিকিটের সঙ্গে পাবেন ৭ হাজার ৫০০ কাতারি রিয়েল পাবেন আবেদনকারী। বিবাহিতদের জন্যও সুযোগ রয়েছে পরিবার নিয়ে থাকার।
হাম্মাদ বিন খলিফা ইউনির্ভাসিটি স্কলারশিপের বিস্তারিত পাওয়া যাবে এ লিংকে https://opportunitydesk.info/hammad-bin-khalifa-university/।


*ইসলামিক ডেভেলভমেন্ট উন্নয়ন ব্যাংক স্কলারশিপ


ইসলামিক উন্নয়ন ব্যাংক এ বছরের বৃত্তির জন্য আবেদন আহ্বান করেছে। বিনা মূল্যে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষণা প্রোগ্রাম অধ্যয়নের জন্য বিশ্বের অন্যতম বৃহত্তম একটি বৃত্তি ইসলামি উন্নয়ন ব্যাংক বৃত্তি। বৃত্তিমূলক শিক্ষার জন্য সর্বাধিক অর্থায়নের একটি বৃত্তি হলো আইএসডিবি বৃত্তি। এ স্কলারশিপের আবেদনের জন্য কোনো ফি নেওয়া হয় না।

প্রায় সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি প্রোগ্রামে বৃত্তি দেয় আইডিবিএস। আইডিবিএস বৃত্তিটি নারী ও পুরুষ শিক্ষার্থীদের জন্যই ডিজাইন করা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। মুসলিম বিশ্বের ৫৭টি দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এ বছরের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত আবেদন করা যাবে এ বৃত্তির জন্য। 
ইসলামিক ডেভেলপমেন্ট উন্নয়ন ব্যাংক স্কলারশিপের বিস্তারিত পাওয়া যাবে https://opportunitydesk.info/islamic-development-bank-scholarship-for-students/ এ লিংকে।

*যুক্তরাজ্যের ক্যামব্রিজ গেটস স্কলারশিপ


যুক্তরাজ্যর ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় নানা বৃত্তি দেয়। এ বছরের জন্য বিশ্বে অন্যতম এই প্রাচীন বিশ্ববিদ্যালয়টি দিচ্ছে গেটস ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ। বিল ও মেলিন্দা গেটস ফাউন্ডেশন এ বৃত্তির জন্য অর্থায়ন করে থাকে। মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্দার নামে গঠিত ফাউন্ডেশনের অর্থে এ বৃত্তি পান বিশ্বের বিভিন্ন বিদেশি শিক্ষার্থীরা। ডিপ্লোমা, মাস্টার্স ও পিএইচডির জন্য এ বৃত্তি দেওয়া হয়। এ মাসের শেষ দিন পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন আগ্রহীরা।
এ স্কলারশিপের বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/gates-cambridge-scholarship-2/ এ লিংকে।

একজন শিক্ষার্থী এ বৃত্তি পেলে এক বছরে ১৭ হাজার ৫০০ পাউন্ড পাবেন। এর সঙ্গে কোনো কোনো শিক্ষার্থী বিমানের যাওয়া–আসার টিকিট পাবেন। কোর্স ভেদে অনেকে আবার ৫০০ থেকে ২০০০ হাজার পাউন্ড পাবেন। ভিসা ও স্বাস্থ্যবীমার সুবিধাও পাবেন প্রার্থীরা। বিবাহিতদের জন্য আছে সুযোগ–সুবিধা। বছরে ১০ হাজার ১২০ পাউন্ড পাবেন প্রথম সন্তানের জন্য। আর দ্বিতীয় সন্তানের জন্য পাবেন ৪ হাজার ৩২০ পাউন্ড। ফিল্ডওয়ার্কের জন্য পিএইচডির শিক্ষার্থীরা পাবেন আলাদা অ্যালাউন্স। এ ছাড়া মাতৃত্ব ও পিতৃত্বকালীন অর্থের ব্যবস্থা আছে এ বৃত্তি পেলে। 

 

৪. কানাডার সাস্কাচুয়ান বৃত্তি


কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয় বৃত্তির ঘোষণা দিয়েছে। এমএস ও ডক্টরাল ডিগ্রির জন্য এ বৃত্তি দেওয়া হবে। সারা বিশ্বের যে কেউ এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কানাডার একটি বৃত্তি। সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের এই বৃত্তি পেলে পড়াশোনার মাধ্যম হবে ইংরেজি। এ বৃত্তির জন্য আবেদনের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি।
পিএইচডির জন্য ২০ হাজার ডলার দেওয়া হবে। আর মাস্টার্সের জন্য দেওয়া হবে ১৬ হাজার ডলার। এ স্কলারশিপের বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/university-of-saskatchewan-graduate-scholarships-in-canada-funded/।

৫. কমনওয়েলথ বৃত্তি


কমনওয়েলথ দিচ্ছে বৃত্তি (স্কলারশিপ) সুবিধা। সাধারণত নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর শিক্ষার্থীদের যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে মাস্টার্সে পড়াশোনা করার সুযোগ করে দেয় কমনওয়েলথ বৃত্তি। মাস্টার্সের জন্য কমনওয়েলথের এই বৃত্তির যাবতীয় অর্থ দেয় ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) নামের একটি প্রতিষ্ঠান।
২০২১ সালের জন্য কমনওয়েলথ বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিটি দেশের জন্য আলাদা মনোনীত প্রতিষ্ঠান আছে।

এখন পর্যন্ত বিশ্বের ২৭ হাজার ৮০০ জন কমনওয়েলথ বৃত্তি পেয়েছেন। প্রতিবছর ২০০ জনের বেশি মাস্টার্স এবং পিএএচডি প্রোগ্রামের এ বৃত্তিটি। কমনওয়েলথ বৃত্তির জন্য কোনোও আবেদন ফি নেই। মাস্টার্সের জন্য ১ বছর এবং পিএইচডির জন্য ৩ বছরের কমনওয়েলথ বৃত্তি দেওয়া হয়।
কমনওয়েলথভুক্ত ৫৪ দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। কমনওয়েলথ বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/commonwealth-scholarship-uk/

৬. আজারবাইজান সরকারি বৃত্তি


যেকোনো বিষয়ে পড়ুয়ারা বিদেশি শিক্ষার্থীরা আজারবাইজান সরকারের এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এ বৃত্তি পেলে বিনা মূল্যে পড়াশোনার পাশাপাশি মিলবে মাসিক ভাতাও। ওআইসিভুক্ত এবং ন্যামভুক্ত দেশগুলোর শিক্ষার্থী আন্ডার গ্রাজুয়েট, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য আবেদন করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ বৃত্তির জন্য আবেদন করা যাবে। আইইএলটিএস ও টোফেল লাগবে না আজারবাইজান সরকারের এ বৃত্তির আবেদনে।
আজারবাইজান বৃত্তির বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://opportunitydesk.info/azerbaijan-government-scholarship/ এ।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036680698394775