বিভিন্ন মন্ত্রণালয়ের অব্যবহৃত টাকা শিশু কল্যাণে ব্যয়ের আহ্বান ডেপুটি স্পীকারের - দৈনিকশিক্ষা

বিভিন্ন মন্ত্রণালয়ের অব্যবহৃত টাকা শিশু কল্যাণে ব্যয়ের আহ্বান ডেপুটি স্পীকারের

নিজস্ব প্রতিবেদক |

কোভিড পরস্থিতি বিবেচনা করে বিভিন্ন মন্ত্রণালয়ে বরাদ্দকৃত অব্যবহৃত টাকা শিশু কল্যাণের জন্য ব্যয় করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। একইসাথে প্রত্যেক মন্ত্রণালয়ে বরাদ্দকৃত টাকার কত ভাগ শিশুর জন্য ব্যয় করা হচ্ছে অর্থ মন্ত্রনালয়কে জবাবদিহিতা চাওয়ার দাবিও জানান তিনি।

গত ২৮ ফেব্রুয়ারি  রাজধানীতে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের একটি বিশেষ সভায় তিনি এ আহ্বান জানান।
 
একইসাথে  করোনা পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন মন্ত্রণালয়ের উদ্বৃত্ত টাকা প্রয়োজনে শিশুদের শিক্ষাখাতে ব্যয়ের সুপারিশও করেন তিনি। সেক্ষেত্রে শিক্ষার্থীদের  স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্য বিধি রক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো সম্প্রসারণ করার প্রস্তাবও করেন তিনি, যাতে করে তারা নিরাপদ শারিরীক দুরত্ব বজায় রেখে পাঠ গ্রহণ করতে পারে। 

কোভিড-১৯ প্রেক্ষাপটে শিশুদের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় করনীয় নিয়ে রাজধানীর একটি হোটেলে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের এ  বিশেষ সভা অনুষ্ঠিত হয়। শিশুকেন্দ্রিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের আমন্ত্রনে এই বিশেষ সভায় অংশ নেন সংসদ সদস্যরা। 

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি ও সংসদ সদস্য শামসুল হক টুকুর সভাপতিত্বে ককাসের উপদেষ্টা  জাতীয় সংসদের ডেপুটি স্পীকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া প্রধান অতিথি হিসেবে এ সভায় যোগ দেন। বিশেষ অতিথি হিসেবে সভায় যোগ দিয়েছিলেন ককাসের কো-চেয়ারম্যান অ্যারমা দত্ত এবং ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল ডিরেক্টর সুরেষ বার্টলেট। এছাড়া সভায় ককাসের সদস্য প্রায় ১০ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন। 

সভাটি পরিচালনা করেন ওয়ার্ল্ড ভিশনের ডিরেক্টর ( অ্যাডভোকেসি এন্ড কমিউনকিশেনস) টনি মাইকেল গমেজ। তিনি ককাস সদস্যদের সামনে মন্ত্রণালয়ভিত্তিক বাজেট বরাদ্দের বিশ্লেষণ ও শিশুদের জন্য করণীয় নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন।

ককাস সভাপতি শাসসুল হক টুকু বলেন, সরকারের সাথে বেসরকারি উন্নয়ন সংস্থা সমন্বয় করে শিশু উন্নয়নে কাজ করে যেতে হবে।’ শিশু অধিকার বিষয়ক ককাসকে এক্ষেত্রে জোরালো ভুমিকা রাখার আহ্বান জানান তিনি। 

ককাসের কো-চেয়ারম্যান অ্যারোমা দত্ত চলতি বাজেটে অব্যবহৃত টাকা শিশু কল্যাণে ব্যয়ের জন্য অনতিবিলম্বে সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সমন্বয়ে কমিটি গঠন করে প্ল্যান অব অ্যাকশন বা কর্মপরিকল্পনা তৈরির ওপর জোর দেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0065009593963623